সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালার বিস্ময়কর প্রাকৃতিক গুহা

|

প্রকৃতি রহস্যের বিশাল এক ভাণ্ডার। কখনো রূপে আবার কখনো খেয়ালি আচরণে ছড়ায় মুগ্ধতা। শ্বেতশুভ্র বরফের রাজ্য বরাবরই প্রকৃতিপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। সুইজারল্যান্ডের আল্পস পর্বত তার অন্যতম। সেখানে, প্রাকৃতিকভাবে গঠিত বরফের গুহা পর্যটকদের করছে, বিমোহিত।

আল্পস পর্বতের পুরোটাই যেন সাদা চাদরে মোড়ানো। হিমশীতল এই বরফের রাজ্যে এবার পর্যটকরা প্রকৃতির নতুন এক বৈচিত্রের দেখা পেয়েছেন। ইউরোপের সর্বোচ্চ এবং সবচেয়ে বিস্তৃত এই পর্বতে দেখা মিলেছে শ্বেত শুভ্র এক গুহার। বরফ জমে প্রকৃতিগতভাবেই তৈরি হয়েছি এটি। আরও আশ্চর্যের বিষয় এর মাঝে রয়েছে পিলার বা স্তম্ভ। যেন কোন প্রকৌশলীর নিখুঁত নকশা।

বরফের এই গুহাটির উচ্চতা ৫ মিটার এবং গভীরতা ২০ মিটার। প্রতিবছরই এর দেখা মিললেও, এবার আকার বড় হওয়ায় এটি দেখতে ভিড় জমাচ্ছেন পর্যটকরা।

গুহাটি দেখতে আসা একজন পর্যটক বলেন, এই ঠাণ্ডা ও নির্মল বাতাসের অনুভূতি অদ্ভূত। এই বরফগুলো, এখানকার হিমবাহ সত্যিই অসাধারণ। এই বরফের গুহায় প্রবেশ করলে নিজেকে খুবই তুচ্ছ সৃষ্টি মনে হয়, এ অনুভূতি অসাধারণ।

অন্যান্য গুহার মতো যুগ যুগ ধরে এটি টিকে থাকবে না, হারিয়ে যাবে শীত শেষ হলেই। পরের শীতেই নতুন কোনো আকৃতি নিয়ে আবার হাজির হবে এটি। এরমাঝে বসন্ত ও গ্রীষ্মে বরফ গলে গেলে গুহাটি পরিণত হবে হ্রদে। আর শরৎকালে পানি শুকিয়ে অদৃশ্য হয়ে যাবে হ্রদ কিংবা গুহার অস্তিত্ব।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply