মহামারি শেষ হতে এখনো অনেক দেরি: ডব্লিউএইচও প্রধান

|

ফাইল ছবি।

করোনা পরিস্থিতিকে মহামারি ঘোষণার দুই বছর হয়ে গিয়েছে, এখন বিশ্ববাসী এই ভাইরাসকে কাবু করতে পারেনি। সবার মনে এখন একই প্রশ্ন কবে মুক্তি মিলবে এই মহামারির কবল থেকে? এ বিষয়ে খুব বেশি আশার আলো দেখাতে পারছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান জেনারেল টেডরস আধহানম ঘেব্রেয়াসাস। খবর ইউরো নিউজের।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) তিনি জানিয়েছেন, মহামারি এখনও শেষ হয়নি। এবং এখনও পর্যন্ত তা শেষের কাছেও পৌঁছায়নি। বরং এখনও বহু দেশেই টিকাকরণের হার বেশ কম, যা রীতিমতো উদ্বেগের ব্যাপার।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারেও নিজের উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচও প্রধান। তিনি লেখেন, সারা বিশ্বেই দাপট দেখাচ্ছে ওমিক্রন। যে সব দেশের টিকাকরণের হার কম, তাদের নিয়ে উদ্বিগ্ন রয়েছি। কেননা টিকা না নেয়া ব্যক্তির অসুস্থতা ও মৃত্যুর সম্ভাবনা অনেক গুণ বেশি। আমার সকলের কাছে অনুরোধ, সংক্রমণের ঝুঁকি কমাতে এবং স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ কমাতে নিজেদের পক্ষে যেটা সেরা সেটাই করুন।

উল্লেখ্য, গত সপ্তাহেই তিনি সকলকে বারণ করেছিলেন ওমিক্রনকে হালকাভাবে না নিতে। জানিয়েছিলেন, এই ভাইরাসটি একেবারেই সোজা কিছু নয়। আর এটাকে হালকাভাবে নেয়াও উচিত হবে না। ওমিক্রন, ডেল্টার থেকে কম মারাত্মক বা যাদের টিকা নেয়া হয়ে গিয়েছে তাদের জন্য কম ক্ষতিকারক। কিন্তু এটাও বিপজ্জনক ভাইরাস। এর সংক্রমণের ফলেও হাসপাতালে ভর্তি হওয়ার বা মৃত্যুর ঝুঁকি থাকছেই।

ডব্লিউএইচও প্রধান বিশ্ববাসীকে সতর্ক করে বলেন, কোনোভাবেই এটাকে সাধারণ সর্দিকাশি বলে উপেক্ষা করা ঠিক হবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply