সাইবার হামলার শিকার ইউরোপের একাধিক পেট্রোলিয়াম কোম্পানি

|

ছবি: সংগৃহীত

ইউরোপজুড়ে একাধিক তেল পরিবহন ও সংরক্ষণ কোম্পানি সাইবার হামলার শিকার হয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী অন্তত ১২টি তেল সংরক্ষণাগার ও পরিবহন টার্মিনালে সাইবার হামলার খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, জার্মানির ওয়েলট্যাংকিং, বেলজিয়ামের এসইএ-ইনভেস্ট ও নেদারল্যান্ডসের এভসের মতো স্বনামধন্য পেট্রোলিয়াম কোম্পানিগুলো আকস্মিক সাইবার হামলার শিকার হয়েছে। এছাড়াও বেলজিয়াম ও নেদ্যারল্যান্ডসের অন্তত তিনটি পেট্রলিয়াম কোম্পানির অনলাইনভিত্তিক কার্যক্রম ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।নেদারল্যান্ডসের পেট্রোলিয়াম কোম্পানি এভোসের এক মুখপাত্রও তাদের তিনটি স্থাপনায় সাইবার হামলার তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

বেলজিয়ামের বিখ্যাত পেট্রোলিয়াম কোম্পানি প্রসিকিউটর জানিয়েছে যে তারা সিইএ-ইনভেস্ট টার্মিনালে সাইবার হামলার ঘটনা নিয়ে তদন্ত করছে। কোম্পানিটির মুখপাত্র জানান, গত রোববার ইউরোপ ও আফ্রিকায় তাদের পরিচালিত সবগুলো বন্দর সাইবার হামলার শিকার হয়েছে। নিজেদের আইটি ম্যানেজমেন্ট সিস্টেমের ব্যাকআপ পেতে এখনও কাজ করছে কোম্পানিটি। অন্যান্য কোম্পানিগুলোর ওপরে সাইবার হামলার বিষয়েও অবগত আমরা। কিন্তু তদন্তে এখন পর্যন্ত কোনো যোগসূত্র পাওয়া যায়নি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply