করোনা বিধিনিষেধ মানছে না জনগণ

|

প্রতিদিনই বাড়ছে করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। তবে করোনা নিয়ে সাধারণ মানুষের উদাসীনতা কমছে না। করোনা সংক্রমণ রোধে সরকার বিধিনিষেধ দিলেও রাস্তাঘাটে তা মানতে অনীহা দেখা গেছে। গণপরিবহন ও বাজারে সামাজিক দূরত্ব মানছেন না অনেকেই। মাস্ক পড়ার ক্ষেত্রেও অনীহা দেখা গেছে অনেকের মাঝে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) নতুন করে বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রি পরিষদ। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২১ ফেব্রুয়ারি পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। সামাজিক এবং রাজনৈতিক অনুষ্ঠানে ১০০ জনের বেশি সমবেত হতে পারবে না। সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সাথে থাকতে হবে টিকা সনদ। একইসাথে খাবারে হোটেলের প্রবেশের ক্ষেত্রেও গ্রাহকের সাথে থাকতে হবে টিকা সনদ।

এদিকে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩০ জন। এ নিয়ে মোট প্রাণহানি দাঁড়ালো ২৮ হাজার ৫২৪ জনে। শনাক্ত হয়েছে ৯ হাজার ৫২ জন। নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ৪৪৫টি।

বিজ্ঞপ্তির হিসাব অনুযায়ী, পরীক্ষার অনুপাতে করোনা শনাক্তের হার ২২ দশমিক ৯৫ শতাংশ। এ পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত হয়েছে ১৮ লাখ ৪৪ হাজার ৮২৮ জনের। সুস্থ হয়েছেন আরও ৬ হাজার ২৮২ জন। এ নিয়ে মোট সুস্থ হলো ১৫ লাখ ৮৭ হাজার ৩৭৪ জন।

এর আগের দিন বৃহস্পতিবার করোনায় মারা গিয়েছিল ৩৩ জন। আর শনাক্ত হয়েছিল ১১ হাজার ৫৯৬ জন। তার আগের দিন বুধবার মারা গিয়েছিল ৩৬ জন। আর শনাক্ত হয়েছিল ১২ হাজার ১৯৩ জন।

প্রসঙ্গত, দেশে করোনার প্রথম সংক্রমণ শনাক্ত হয়েছিল ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply