বাংলাদেশসহ ৮ দেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব

|

ছবি: সংগৃহীত

শীঘ্রই এশিয়া এবং ইউরোপের ৮ টি দেশ থেকে বিপুল সংখ্যক গৃহকর্মী নিয়োগ করতে যাচ্ছে সৌদি আরব। দেশটির এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, নতুন ৮ টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগের অনুমতি দেয়া হয়েছে। অন্য ১৬টি দেশের সাত্যহে ওই দেশগুলো থেকেও গৃহকর্মী নেয়া হবে।

জানা গেছে, সম্প্রতি সৌদি শ্রম মন্ত্রণালয় দেশটির শ্রমবাজার নিয়ন্ত্রণের উদ্দেশে নতুন উদ্যোগ নিয়েছে। এজন্য। উদ্বোধন করা হয়েছে মুসানেদ লেবার প্রোগ্রাম নামক এক কর্মসূচী। এ প্রোগ্রাম অনুযায়ী উল্লেখিত দেশগুলো থেকে উল্লেখযোগ্য পরিমাণ গৃহকর্মী নিয়োগ দেয়া হবে। যেসব দেশ থেকে সৌদি আরবে গৃহকর্মী নিয়োগের অনুমতি দেয়া হয়েছে, সেগুলো হলো- ফিলিপাইন, নাইজার, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, মৌরিতানিয়া, উগান্ডা, ইরিত্রিয়া, দক্ষিণ আফ্রিকা, মাদাগাস্কার, উজবেকিস্তান, কম্বোডিয়া, মালি এবং কেনিয়া।

প্রসঙ্গত, দেশটিতে নিযুক্ত কর্মী ও শ্রমিকদের অধিকার এবং দায়িত্ব সম্পর্কে তাদের অবগত করা, ভিসা ইস্যু, নিয়োগ এবং নিয়োগকর্তা ও কর্মীদের চুক্তিভিত্তিক সম্পর্কসহ এ সংক্রান্ত বিভিন্ন ধরনের সেবার বিষয়ে জানানোর জন্যই মুসানেদ লেবার প্রোগ্রাম নামক কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানা গেছে।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply