‘বাংলাদেশের ব্যাটাররা মানসিকতার দিক থেকে রক্ষণাত্মক’

|

পাওয়ার হিটিং কোচ জুলিয়ান উড বললেন, পাল্টাতে হবে টাইগার ব্যাটারদের মানসিকতা।

বাংলাদেশের ব্যাটাররা মানসিকতার দিক থেকে রক্ষণাত্মক। পাওয়ার প্লেতে সর্বোচ্চ সুবিধা নিতে পারার জন্য হিটিংয়ে উন্নতি করার বিকল্প নেই, এমন মন্তব্য করলেন স্পেশালিস্ট কোচ জুলিয়ান উড। বিপিএলে কাজ করার সুবাদে এই পাওয়ার হিটিং কোচ এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুনদের নিয়ে কাজ করার সুযোগ পেয়েছেন।

বাংলাদেশের ক্রিকেটারদের সাথে কাজ করেছেন বলে তিনি খুঁজে পেয়েছেন একটি সমস্যা। তা নিয়ে জুলিয়ান উড বলেন, বাংলাদেশের ক্রিকেটাররা যখন মাঠে নামে তখন তাদের প্রথম চিন্তা থাকে সিঙ্গেলস নেবার। প্রয়োজন হলে কিছু ডট বল দেয়ার পর চার মারার চেষ্টা করে তারা। কিন্তু এই মানসিকতা বদলাতে হবে। পাওয়ার প্লে কাজে না লাগাতে পারলে টি-টোয়েন্টিতে সফল হওয়া যাবে না।

টি টোয়েন্টির এই যুগে পাওয়ার হিটিং কনসেপ্ট খুব জনপ্রিয় এবং কার্যকর। ক্রিকেটে পাওয়ার হিটিংয়ের প্রথম স্পেশালিস্ট কোচ জুলিয়ান উড এবার কাজ করছেন সিলেট সানরাইজার্সের হয়ে। তিনি বলেন, কিছুদিন আগেও ক্রিকেটে ব্যাটারদের খুব বেশি নির্ভরতা ছিল রিস্ট নির্ভর শটসের ওপর। আমি যুক্তরাষ্ট্রের বেসবল দল টেক্সাস রেঞ্চার্সের সাথে কাজ করি। তারা কীভাবে ৩৬০ ডিগ্রিতে শটস খেলে বল মাঠের বাইরে পাঠায় সেই কৌশল রপ্ত করে আমার ক্রিকেট কোচিং ক্যারিয়ার শুরু করি।

২০১৫ বিশ্বকাপ ব্যর্থতার পর ২০১৯ সালে ইংল্যান্ডের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম কারিগর বলা হয় উডকে। তার অ্যাকাডেমিতে জো রুট, ডাভিড মালান, বেন স্টোকসের মতো ক্রিকেটাররা দীক্ষা নিয়েছেন পাওয়ার হিটিংয়ের। যার ফল হিসেবে ওই সময়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি তিন শতাধিক স্কোর করে ইংল্যান্ড। কেবল ইংল্যান্ড নয়, উড কাজ করেছেন সিডনি সিক্সার্স, ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে। এমনকি ২০১৬ সালে উইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের নায়ক কার্লোস ব্রাথওয়েট, ভারতের পৃথ্বি শ তার ক্লাসের ছাত্র।

সেই জুলিয়ান উডের সাথে এবার কাজ করেছেন বিজয়, মিঠুন, আলাউদ্দিন বাবুর মতো ক্রিকেটাররা। কোথায় পিছিয়ে টাইগার ব্যাটাররা, সেটি এখন জানেন উড। তিনি বললেন, শারীরিক গঠনের দিক থেকে বাংলাদেশের ক্রিকেটারা পিছিয়ে আছে সেটা অস্বীকার করার উপায় নেই। তবে এখানকার ছেলেদের টেকনিক ভালো। এখন রিদম, টাইমিং ও ফুটওয়ার্কে উন্নতি করলে সাফল্য আসবে।

আরও পড়ুন: বল টেম্পারিং ও ফিক্সিং বিতর্ক নিয়ে কিছুই জানেন না, সিলেটের স্বত্বাধিকারীর দাবি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply