শাবিপ্রবি সংকট: শুক্রবার সিলেট যাচ্ছেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী

|

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সংকট নিরসনে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সিলেট যাচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শিক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এদিন সকালে সিলেটের উদ্দেশে রওনা হয়ে আলোচনা শেষে রাতে ফেরার কথা রয়েছে দু’জনেরই।

শিক্ষা বিষয়ক মন্ত্রী ও উপমন্ত্রীর সঙ্গে শিক্ষার্থীদের আলোচনার আগের দিনই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আলমগীর কবিরকে অব্যাহতি দিয়ে শাবিপ্রবিতে নতুন প্রক্টর নিয়োগ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইশরাত ইবনে ইসমাইলকে নতুন প্রক্টর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, ভিসির পদত্যাগের একদফা দাবিতে সপ্তাহখানেকের বেশি সময় বেশ উত্তাল ছিল শাবিপ্রবি ক্যাম্পাস। আমরণ অনশনে যোগ দেয় কয়েকজন শিক্ষার্থী। শাবিপ্রবির সাবেক শিক্ষক ও লেখক মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে আন্দোলনকারী শিক্ষার্থীরা বুধবার (২৬ জানুয়ারি) সকালে অনশন ভাঙেন।

এর পরদিন সন্ধ্যায় শাবিপ্রবির এই আন্দোলনের প্রেক্ষিতে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি ওই সময় শিক্ষার্থীদের দাবিগুলো ধীরে ধীরে বাস্তবায়ন হবে জানিয়ে আন্দোলন কর্মসূচি বন্ধ করার আহ্বান জানান। এরপরই ওইদিন রাতে ভিসির বাসভবন ও প্রধান ফটকসহ সব ধরনের অবরোধ প্রত্যাহার করার ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে, উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে অহিংস আন্দোলন চালিয়ে যাবে বলে জানিয়েছিলেন আন্দোলনকারীরা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply