২০২০ সাল থেকে ৭৮ বার করোনা ‘পজেটিভ’ তুরস্কের বৃদ্ধ, এখনও আছেন কোয়ারেন্টাইনে

|

ছবি: সংগৃহীত।

করোনায় একাধিকবার আক্রান্ত হওয়ার নজির এখন খুব বেশি বিরল নয়। তবে ২০২০ সাল থেকে এখন পর্যন্ত মোট ৭৮ বার করোনো পজেটিভ হয়েছেন তুরস্কের মুজাফ্ফর কায়াসান নামের ৫৬ বছর বয়সী এক বৃদ্ধ। এর জেরে এখন পর্যন্ত মোট ১৪ মাস বা এক বছরেরও বেশি সময় ধরে বাড়ি ও হাসপাতালে কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে তাকে। খবর ডেইলি সাবার।

জানা গেছে, লিউকেমিয়ায় আক্রান্ত এই বৃদ্ধ। এর আগে ২০২০ সালের নভেম্বরে সর্বপ্রথম করোনা আক্রান্ত হন তিনি। সে সময় হাসপাতালে কোয়ারেন্টাইনে ছিলেন তিনি। এরপর কিছুটা সুস্থ হয়ে বাড়িতে ফিরে আসেন মুজাফ্ফর। তবে এরপর যতোবারই করোনা পরীক্ষা করিয়েছেন, প্রতিবারই এসেছে ‘পজেটিভ’।

আরও পড়ুন: করোনা বিধিনিষেধের প্রতিবাদে এবার ফ্রান্সে শুরু বিক্ষোভ

সম্প্রতি করোনা রোগীকে দু’সপ্তাহ পর কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেয়ার নিয়ম হলেও, মুজাফ্ফরের সময় তা ছিল না। ফলে এখন পর্যন্ত নয় মাস হাসপাতালে এবং পাঁচ মাস ইস্তাম্বুলের বাড়িতে কোয়ারেন্টাইনে কাটিয়েছেন এই বৃদ্ধ। এরমধ্যে করোনা পরীক্ষা করিয়েছেন মোট ৭৮ বার। এখনও করোনা পজেটিভই আছেন মুজাফ্ফর।

এক বছরেরও বেশি সময় কোয়ারেন্টাইনে থাকার পর এবার বাড়ি থেকে বের হতে চান তিনি। এরই মধ্যে সংশ্লিষ্টদের কাছে এর একটি সমাধানের জন্য আবেদন করেছেন মুজাফ্ফর। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সংবাদ সংস্থা আইএইচএস’কে তিনি বলেন, আমি যতোবারই চিকিৎসকদের এ নিয়ে জানিয়েছি, তারা আমাকে ‘নেগেটিভ’ সনদ না আসা পর্যন্ত টেস্ট চালিয়ে যেতে বলেছেন। আসলে আমার লিউকেমিয়া থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম। তাই আমাকে এখন ওষুধের ওপরই থাকতে হচ্ছে, যা খুবই যন্ত্রণাদায়ক একটি প্রক্রিয়া।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply