ভাষা দিবসের নাটকে ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন

|

নাটকের একটি দৃশ্যে সাদ্দাম হোসাইন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কথাসাহিত্যিক মনি হায়দারের ছোট গল্প গহীনের মানুষ অবলম্বনে নির্মিত হচ্ছে একটি নাটক। এ নাটকে এক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় যমুনা নিউজের সাথে আলাপচারিতায় বিষয়টি নিশ্চিত করেন সাদ্দাম।

নাটকে অভিনয় করা প্রসঙ্গে সাদ্দাম বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে গল্পকার মনি হায়দারের একটি ছোট গল্পকে নাট্যরূপ দিয়েছেন নাট্যকার হাসান রেজাউল। উনি দীর্ঘদিন ধরেই আমাকে এ ব্যাপারে বলছিলেন। আমি মনে করি ছাত্র রাজনীতির একজন কর্মী হিসেবে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকাটা জরুরি এবং আনন্দের। বিশেষ করে আমাদের রাজনৈতিক অঙ্গনে সাংস্কৃতিক সক্রিয়তা যেহেতু কমে গেছে, এবং প্রতিক্রিয়াশীল শক্তিকে মোকাবেলা করার ক্ষেত্রে যে সামাজিক-সাংস্কৃতিক আন্দোলন পরিচালনা করা প্রয়োজন সেটির জন্য আমরা সাংস্কৃতিক আন্দোলন পরিচালনা করবো। রাজনৈতিক কর্মীরাও যদি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে জড়িত থাকে সেটি একটি নতুন দৃষ্টান্ত হবে বলে আমি মনে করি, আর রাজনৈতিক কর্মী হিসেবে দায়বদ্ধতা থেকেই নাটকে অভিনয় করা।


সাদ্দাম আরও বলেন, নাটকটির শ্যুটিং এখনও চলমান, বৃহস্পতিবার দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত স্থানগুলো শহীদ মিনার, ঢাকা মেডিকেল, এসএম হল প্রভৃতি জায়গায় নাটকটির শ্যুটিং হয়েছে।


নাটকে নিজের চরিত্র প্রসঙ্গে সাদ্দাম বলেন, নাটকটি মূলত ভাষা আন্দোলনে মাওলানা আবদুর রশীদ তর্কবাগিশের যে ভূমিকা তা নিয়ে। নাটকের মূল চরিত্রে অভিনয় করছেন নাট্যাভিনেত্রী অর্ষা। নাটকে তিনি মাওলানা আবদুর রশীদ তর্কবাগিশের ওপর একটি গবেষণা করেন, তার সেই গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে শিক্ষকের চরিত্রে আমি অভিনয় করবো। আমার চরিত্রের নাম অরিন্দম হাসান।



সাদ্দাম আরও বলেন, নাটকটির দৈর্ঘ্য হবে ৪০-৪৫ মিনিট, আগামী ২১ শে ফেব্রুয়ারিতে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হবে নাটকটি।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply