শিক্ষার্থীর চেয়ে আসন বেশি, তবু উচ্চশিক্ষায় ভর্তি নিয়ে যুদ্ধ কেন?

|

নূরনবী সরকার:

এবার এইচএসসি পাস করেছে ১৩ লাখের বেশি শিক্ষার্থী। আর ইউজিসির হিসেবে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক সম্মান, স্নাতক পাস ও সমমান কোর্সে আসন রয়েছে ১৩ লাখ ২০ হাজারের মতো। শিক্ষামন্ত্রীও জানিয়েছেন কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় ঘিরে মূল ভর্তিযুদ্ধ হলেও বিশ্ববিদ্যালয়ের সংখ্যা অনেক হওয়ায় একদিন কমে আসবে এই যুদ্ধ। তবে শিক্ষা গবেষকরা বলছেন প্রতিষ্ঠানের মান ও সুযোগভেদে কঠিন ভর্তিযুদ্ধ উচ্চশিক্ষায়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সবাইকেই উচ্চমাধ্যমিকের পর আরও পড়তেই হবে এমন ধারণা পৃথিবীর কোথাও নেই। তবে এ বছর পাস করা ১৩ লাখ ৬ হাজার ৭১৮ শিক্ষার্থীর সবাই উচ্চশিক্ষায় ভর্তি হলেও আসন সংকট হবে না। আসন আছে ১৩ লাখ ২০ হাজারের মত। এমনকি প্রতিবছরই কিছু আসন খালি থেকে যায় বলেও জানান তিনি।

শুধু বেসরকারি বিশ্ববিদ্যালয়েই দুই লাখের বেশি আসন আছে। অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ব্যাপারেও ইউজিসির সতর্কতা অব্যাহত। ইউজিসি সদস্য ড. অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলছেন, শিক্ষার্থীদের পছন্দসই বিষয়ে পড়াশোনার সুযোগ সারাবিশ্বেই সীমিত। আর এই পছন্দক্রমের জন্যই মূলত ভর্তির এই তুমুল প্রতিযোগিতা।

করোনার কারণে ২০২১ সালের ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস এখনও পুরোদমে শুরু হয়নি। তাই এবছর পাশ করা শিক্ষার্থীরা উচ্চশিক্ষায় ভর্তি ও ক্লাসে প্রবেশ করার ক্ষেত্রে খানিকটা পিছিয়ে যাবে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply