অবশেষে সুইজারল্যান্ডে ধূমপানের বিজ্ঞাপন নিষিদ্ধ

|

অবশেষে সুইজারল্যান্ডে নিষিদ্ধ হলো ধূমপানের বিজ্ঞাপন। রীতিমত গণভোট করেই দেশটিতে নেয়া হয় এই সিদ্ধান্ত। এখন থেকে ইন্টারনেট, টেলিভিশন কিংবা বিলবোর্ডে দেয়া যাবে না কোনো তামাকজাত কোম্পানির সিগারেটের বিজ্ঞাপন। তবে দেশটির অনেকেই মনে করেন বিজ্ঞাপন বন্ধের মাধ্যমে কমানো যাবে না ধূমপায়ীর সংখ্যা।

সুইজাল্যান্ডের পাবলিক প্লেস এমনকি রেস্তোরাঁয়ও হরহামেশাই দেখা মেলে প্রকাশ্যে ধূমপানের চিত্র। শুধু তাই নয়, চলতি পথে সড়কে পাশে চোখে পড়বে নামি-দামি বিভিন্ন ব্র্যান্ডের সিগারেটের বিজ্ঞাপন। যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় ইউরোপসহ বিশ্বের বেশিরভাগ দেশেই তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ। এবার সে পথেই হাঁটলো সুইজারল্যান্ড।

সম্প্রতি দেশটিতে শিক্ষক এবং ডাক্তারদের একটি সংগঠন ধূমপানের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে প্রচারণা চালায়। এর পরই আয়োজন করা হয় গণভোটের। রোববার দেশটির বাসিন্দারা নিজেদের সিদ্ধান্তের রায় জানান। তবে অনেকে মনে করছেন, বিজ্ঞাপনের বন্ধের মাধ্যমে ধূমপায়ীর সংখ্যা কমানো যাবে না। লোকজন বলছেন, মূলত শিশুদের ওপর যেন কোনো ক্ষতিকর প্রভাব না পড়ে এ জন্যই অনেকে বিজ্ঞাপন বন্ধের পক্ষে ভোট দিয়েছেন। তবে তারা চান না এটি বন্ধের কারণে অর্থনীতিতে কোনো প্রভাব পড়ুক।

দেশটিতে ফিলিপ মরিস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং জাপান টোব্যাকোর সদর দফতর রয়েছে। তথ্য বলছে, তামাকজাত পণ্য সেবনের কারণে দেশটিতে বছরে সাড়ে ৯ হাজার মানুষের মৃত্যু হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply