ছেলের চেয়ে বয়স কম হওয়ায় মুক্তিযোদ্ধা বাবার ভাতা বন্ধ!

|

কুড়িগ্রামে তথ্য বিভ্রাটে মুক্তিযোদ্ধা ভাতা বন্ধ হয়ে যায় আকবর আলীর।

জাতীয় পরিচয়পত্রে সন্তানের চেয়ে মুক্তিযোদ্ধা বাবার বয়স এসেছে কম। তাই সরকারি ভাতা বন্ধ রয়েছে প্রায় দু’বছর। জন্ম তারিখ সংশোধনের জন্য দ্বারে দ্বারে ঘুরেও মেলেনি কোনো সমাধান। অর্থাভাবে বিনা চিকিৎসায় এক সময় মারা যান ৯৪ বয়সী মুক্তিযোদ্ধা আকবর আলী।

কুড়িগ্রামের চর ভুরুঙ্গামারীর মুক্তিযোদ্ধা আকবর আলীর প্রথম সন্তান আমির হোসেনের জন্মসাল জাতীয় পরিচয়পত্রে দেয়া আছে ১৯৬০। সবশেষ নথিপত্রে বাবা, মৃত আকবর আলীর জন্মসাল ১৯৭১। তাই, তথ্য বিভ্রাটে বাবা হয়েছেন ছেলের চেয়ে বয়সে ছোট।

৪৩ বছর বয়সে দেশের জন্য লড়েছিলেন আকবর আলী। ২০০৮ সাল থেকে পাচ্ছিলেন মুক্তিযোদ্ধা ভাতাও। ২০২০ সালে মুক্তিযোদ্ধাদের তথ্য অনলাইনে পূরণ হওয়ায় তখন থেকেই বন্ধ হয়ে যায় আকবর আলীর মুক্তিযোদ্ধা ভাতা। শেষ বয়সে অসুস্থ আকবর আলী অর্থাভাবে পাননি তেমন চিকিৎসা। ভুল জাতীয় পরিচয়পত্র রেখেই মারা গেছেন তিনি গত ৪ ফেব্রুয়ারি। স্বজনেরা জানান, অর্থাভাবে চিকিৎসা করাতে পারেননি আকবর আলী। ব্যাংক, হাসপাতাল অনেক জায়গায়ই আকবর আলীর চিকিৎসার জন্য ছুটে গেছেন পরিবারের সদস্যরা। কিন্তু কেউ সারা দেয়নি তাদের আহ্বানে। স্থানীয় মুক্তিযোদ্ধারাও জানান, আকবর আলীর ভাতা চালুর জন্য তারাও চেষ্টা করেছেন, কিন্তু সফল হতে পারেননি।

তবে জন্ম তারিখ সংশোধনে প্রয়োজনীয় তদন্ত শেষ হয়েছে বলে জানান জেলা নির্বাচন অফিসার জাহাঙ্গীর আহমেদ রাকিব। তিনি জানান, তার জন্মতারিখ সংশোধনের যে ক্রাইটেরিয়া, তা বিবেচনা করে আবেদনটিকে ‘গ’ ক্যাটাগরিভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে আবেদনটি নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় তদন্ত কার্যক্রম সম্পন্ন ও সাবমিট করা হয়েছে।

জন্মসাল বিভ্রাটের বিষয়টি দ্রুত সমাধান করে পরিবারটিকে মুক্তিযোদ্ধা ভাতা বুঝিয়ে দেয়ার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: স্বাবলম্বী হয়ে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর ফেরত দিলেন জমির


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply