ক্ষুধার্ত লাখো মানুষ, বিয়ে বাড়ির খাবার ফেলা হচ্ছে ডাস্টবিনে; ছবি ভাইরাল

|

ছবি: সংগৃহীত

পেটে ক্ষুধা নিয়ে দিন পার করছেন লাখ লাখ মানুষ। অন্যদিকে বিয়ে বাড়ির ডাস্টবিনে ফেলে দেয়া হচ্ছে প্লেট প্লেট খাবার। সামাজিক যোগাযোগমাধ্যমে এমনই এক অপচয়ের ছবি তুলে ধরেছেন ভারতের এক সরকারি (আইএএস) কর্মকর্তা। ছবিটি টুইটারে পোস্ট করার পর মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

নিউজ১৮’র প্রতিবেদনে বলা হয়, অবনীশ শরণ নামের ওই আইএএস কর্মকর্তা তার টুইটার অ্যাকাউন্টে যে ছবি পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে একটি চাটাই বা মাদুরে একজন পরিচ্ছন্নতাকর্মী বসে কাজ করছেন। তার সামনে পড়ে রয়েছে খাবারের স্তূপ। চারপাশে সারি করে রাখা হয়েছে এঁটো প্লেট। সেসব পরিষ্কার করতে ব্যস্ত ওই ব্যক্তি। তখনই ছবিটি তোলা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে গোটা বিশ্বেই খাদ্যসংকট প্রবল হবে। আফ্রিকার কয়েকটি দেশে এখনই সে অবস্থা দৃশ্যমান। বিশ্বের অসংখ্য মানুষের কাছে খাবার কেনার মতো অর্থই নেই। অবনীশ তার ছবির মাধ্যমে সাধারণ মানুষকে বার্তা দেয়ার চেষ্টা করেছেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, আপনার ওয়েডিং ফটোগ্রাফার যে ছবিটি তুলতে পারেননি। খাদ্যের অপচয় বন্ধ করুন।

অবনীশের ওই টুইটে অনেকে মন্তব্য করেছেন। অনেকেই লিখেছেন, যারা অপচয়ে অভ্যস্ত, তাদের কোনোদিনই হুঁশ হবে না। তাই, অবিলম্বে এ বিষয়ে কড়া আইনি পদক্ষেপ প্রয়োজন। অনেকে বলছেন, অতিরিক্ত খাবার এভাবে অপচয় না করে তা অভাবী, দরিদ্রদের মধ্যে বিলিয়ে দেয়া যেতে পারে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply