উপমহাদেশের সব শাসনামলের কয়েন আছে শ্রীপতির কাছে

|

ছবি: সংগৃহীত

মোস্তফা মাহমুদ:

অদ্ভুত, বৈচিত্র্যময়, বিরল কিংবা দুর্লভ কিছু সংগ্রহের শখ আছে অনেকেরই। তাদের মতোই একজন ভারতের গিরিধর শ্রীপতি। প্রাচীন মুদ্রা জমানো তার শখ। শ্রীপতির সংগ্রহে রয়েছে দু’হাজারের বেশি কয়েন। ভারতের প্রায় সব শাসনামলের মুদ্রা রয়েছে তার কাছে।

মুঘল সম্রাটদের শাসনামলে ব্যবহৃত মুদ্রা কিংবা ডাচ বণিকরা যে মুদ্রায় ব্যবসা করতেন উপমহাদেশে- সবই রয়েছে গিরিধর শ্রীপতির সংগ্রহে। এই ভারতীয়র শখ দুর্লভ আর প্রাচীন কয়েন সংগ্রহ করা।

গিরিধর শ্রীপতি জানান, কয়েন সংগ্রহ বলতে অনেকেই ভাবে ২৫ পয়সা, পাঁচ পয়সা কিংবা ১ পয়সা সংগ্রহ করা। কিন্তু আমার কাছে বিষয়টি তেমন নয়। আমি সবধরনের কয়েনই সংগ্রহ করতে পছন্দ করি। আমার সংগ্রহে ভারতের বিভিন্ন শাসনামলের কয়েন রয়েছে। মুঘল কিংবা ব্রিটিশ শাসনামল ছাড়াও আমার কাছে ফরাসি, ডাচ কিংবা ড্যানিশরা যে সময় ভারত এসেছিল সে সময়ের কয়েনও রয়েছে।

একটি আইটি কোম্পানিতে চাকরি করা শ্রীপতি তার বেতনের টাকা থেকেই মেটান শখ। বিভিন্নভাবে বিভিন্ন জনের কাছ থেকে সংগ্রহ করেন দুর্লভ আর বহু পুরোনো এসব কয়েন।

কৈশোরে জন্মদিনে দাদির কাছ থেকে কয়েন উপহার পান তিনি। এরপর থেকেই কয়েন সংগ্রহ পরিণত হয় নেশায়। গিরিধর শ্রীপতি বলেন, আমি ছোটবেলা থেকেই কয়েন সংগ্রহ শুরু করি। তখন আমি সম্ভবত দশম শ্রেণিতে পড়ি। আমার দাদি আমাকে জন্মদিনের উপহার হিসেবে ব্রিটিশ শাসনামলের একটি রুপার কয়েন দিয়েছিলেন। এরপর থেকেই আমার কয়েন সংগ্রহ শুরু হয়।

শ্রীপতির সংগ্রহে রয়েছে যিশু খ্রিস্টের জন্মের দুই শ’ বছর আগের কয়েনও। এ সংগ্রহশালা আরও সমৃদ্ধ করার ইচ্ছে আছে তার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply