বঙ্গোপসাগরে জাহাজ থেকে অভিনব কৌশলে তেল চুরি, হাতেনাতে আটক ৫

|

মধ্যরাতে বঙ্গোপসাগরে জাহাজ থেকে চলে তেল চুরির মহাযজ্ঞ। পাইপ দিয়ে সুকৌশলে চুরি করা তেল বিক্রি হয় খোলাবাজারে। নেপথ্যে সিন্ডিকেটের সাথে জড়িত জাহাজের ক্রুরা। বড় জাহাজ থেকে চুরি করা তেল ভরা হয় ছোট ট্যাংকারে, তারপর সেটি কর্ণফুলী নদী তীরে ভিড়িয়ে পাইপ দিয়ে টেনে নেয়া হয় ওয়াগনে। গত মধ্যরাতে বঙ্গোপসাগরে এরকমই এক জাহাজে হানা দিয়ে হাতেনাতে ৫ জনকে ধরেছে চট্টগ্রাম নৌ পুলিশ।

চট্টগ্রাম নৌ-পুলিশ অতিরিক্ত পুলিশ সুপার কীর্তিমান চাকমা জানান, বুধবার (২৩ ফেব্রুয়ারি) এক অভিযানে ওই ৫ জনকে আটকের সময় ট্যাংকারে পাওয়া যায় ১৬০০ লিটার অপরিশোধিত তেল। আটকের পর মাঝ সাগরে জাহাজ থেকে তেল চুরির কলাকৌশল জানিয়েছে তারা। আটককৃতরা জানায়, নেপথ্যে আছে সংঘবদ্ধ সিন্ডিকেট, জাহাজের ক্রুদের ম্যানেজ করে প্রতি রাতেই চলে শত শত টন তেল চুরি।

চট্টগ্রাম নৌ-থানার অফিসার ইনচার্জ এবিএম মিজানুর রহমান জানান, তেল চুরির পর স্থানীয় আরেকটি চক্র পরিশোধিত তেলের সাথে মিশিয়ে এসব তেল বাজারজাত করে। অন্যদিকে, চুরি যাওয়া এসব তেল সিস্টেম লস দেখিয়ে দাম বাড়ায় আমদানিকারকরা, যার প্রভাব পরে ভোজ্যতেলের বাজারে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দর বহির্নোঙর দিয়ে তেল আমদানির জাহাজকে ঘিরে গড়ে উঠেছে একাধিক চোরচক্র। শুধুমাত্র নৌ-পুলিশেই গত দুমাসে এমন মামলা হয়েছে ৫টি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply