রাশিয়ার হামলায় শঙ্কায় ইউক্রেনের ফুটবল

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন সরাসরি হামলা চালিয়েছে রাশিয়া। এতে শঙ্কায় পড়েছে ইউক্রেনের ফুটবল। সেই সাথে, বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে অনিশ্চয়তায় আছে ইউক্রেন ও রাশিয়া দুই দলই। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হওয়ার কথা থাকলেও সেটি নিয়ে উঠেছে আপত্তি।

হুলুদ-নীলের ফুটবল দেশ ইউক্রেন ছেয়ে গেছে কালো ধোঁয়ায়। দেশটিতে জ্বলছে আগুণ আর বাজছে যুদ্ধের দামামা। আর মানুষকে এক করার খেলা ফুটবল ক্ষণ গণনা করছে হারিয়ে যাওয়ার। ইউক্রনের ফুটবল লিগও বন্ধ ঘোষণা করা হয়েছে ৩০ দিনের জন্য।

ইউক্রেনের নীল আকাশ এখন রাশিয়ার সৈন্য বাহিনীর দখলে। সাদা প্যারাস্যুটে নামা একের পর এক সৈন্য দখল করে নিচ্ছে ইউক্রেনের সবুজ গালিচা। সেই সাথে দখল হয়ে যাচ্ছে ফুটবল পায়ে ছোটার জায়গাও। আর ফুটবল নিয়ে ছোটা মানুষগুলোই আজ হন্যে হয়ে ছুটছে নিরাপদ স্থানের দিকে। তবে দেশের মানুষদের সাহস যুগিয়েছেন ইউক্রেনের সাবেক তারকা ফরোয়ার্ড আন্দ্রে শেভচেঙ্কো। তিনি বলেন, ইউক্রেন আমার মাতৃভূমি! আমার দেশ এবং দেশবাসীকে নিয়ে আমি সবসময় গর্ব অনুভব করি। বর্তমানে আমরা খুবই কঠিন সময়ের মধ্য দিয়ে এগোচ্ছি। গত ৩০ বছর ধরে আমরা একটা দেশ হিসেবে গড়ে উঠেছি। এই দেশের নাগরিকরা প্রত্যেকেই যথেষ্ট সতর্ক, পরিশ্রমী এবং স্বাধীনতাকামী। এটাই আমাদের সব থেকে বড় সম্পদ। আজ আমাদের প্রত্যেকের জন্যই একটা কঠিন পরীক্ষা। তবে আমরা সংঘবদ্ধ থাকার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। এই একতার কারণেই আমরা শেষ পর্যন্ত জয়লাভ করতে পারব। ইউক্রেনকে আরও গৌরবান্বিত করবো।

আন্দ্রেই শেভচেঙ্কো। ছবি: সংগৃহীত

১৯৯২ সালে আন্তর্জাতিক ফুটবলে পথচলা শুরু করে ইউক্রেন। এর মধ্যে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও খেলেছে দলটি। বর্তমানে ফিফা র‍্যাঙ্কিংয়ের ২৬তম অবস্থানে থাকা ইউক্রেন লড়ছে ফিফা বিশ্বকাপের জন্য। নিজেদের মাঠে মার্চে হওয়ার কথা থাকা ম্যাচ এখন পড়েছে অনিশ্চয়তায়। সেই অনিশ্চয়তা আছে রাশিয়ার ফুটবল নিয়েও। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু সেন্ট পিটার্সবাগ থেকে সরিয়ে নিতে ইতোমধ্যে দাবি উঠেছে। সেটি আমলেও নিয়েছে উয়েফা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply