গ্রহণযোগ্য ইসি গঠনের আশাবাদ রাষ্ট্রপতির

|

সার্চ কমিটি সন্ধ্যায় রাষ্ট্রপতির কাছে ইসি গঠনের জন্য চূড়ান্ত দশজনের নাম জমা দিয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ওই নামের তালিকা পেয়ে সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠনের আশা প্রকাশ করেছেন। এসময় সার্চ কমিটির সদস্যরা তাদের কার্যক্রমে সাচিবিক ও সার্বিক সহায়তার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ ও গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

সন্ধ্যায় সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে ইসি গঠনের জন্য নামপ্রস্তাব করার পর বঙ্গভবনের প্রেস উইং জানায়, রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির সদস্যদের নিরলস প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। তিনি আশা করেন, কমিটির সুপারিশের ভিত্তিতে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে যারা আগামীতে জাতীয় ও স্থানীয় নির্বাচনসমূহ অবাধ ও সুষ্ঠুভাবে আয়োজনে সক্ষম হবে।

সার্চ কমিটির নামপ্রস্তাবের সময় উপস্থিত ছিলেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. সামসুল আরেফিন। এসময় সার্চ কমিটির প্রধান ওবায়দুল হাসান অসুস্থতাজনিত কারণে উপস্থিত না থকলেও বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, নতুন প্রধান নির্বাচন কমিশনার অন্যান্য ও নির্বাচন কমিশনার হিসেবে প্রস্তাবিত ১০ জনের নাম নিয়ে রাষ্ট্রপতির সাথে দেখা করেছেন সার্চ কমিটির সদস্যরা। রাষ্ট্রপতির সাথে সার্চ কমিটির সভা নিয়ে মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, যে দশজনের নাম সার্চ কমিটি রাষ্ট্রপতিকে দিয়েছে, তাদের নাম ঘোষণা করা হবে না। মন্ত্রীপরিষদ সচিব জানান, অচিরেই পাঁচজনকে নিয়ে গঠিত নির্বাচন কমিশন সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, প্রস্তাবিত দশজনের মধ্য থেকেই নির্বাচন কমিশনার নিয়োগ দেয়া হবে। ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে একজন সাবেক সচিবের নাম শোনা যাচ্ছে। মূলত এই নির্বাচন কমিশনই আগামী দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজন করবে। আজকে দশজনের নাম রাষ্ট্রপতির কাছে পৌঁছে দেয়ার মাধ্যমেই বর্তমান সার্চ কমিটি তাদের দায়িত্ব শেষ করবে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply