যুদ্ধ বিরোধী আন্দোলনে উত্তাল রাশিয়ার বিভিন্ন শহর

|

ছবি: সংগৃহীত

যুদ্ধ বিরোধী বিক্ষোভ-আন্দোলনে উত্তাল রাশিয়ার বিভিন্ন শহর। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবারই আটক করা হয়েছে দেড় হাজারের বেশি বিক্ষোভকারীকে।

সবচেয়ে বড় জমায়েত হয় মস্কোতে। রুশ রাজধানীতে সাঁড়াশি অভিযান চালিয়ে সাত শতাধিক মানুষকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দ্বিতীয় বৃহত্তম শহর সেইন্ট পিটার্সবার্গেও ধরপাকড়ের শিকার হয়েছেন কমপক্ষে চারশ’ মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভকারীরা ছড়িয়ে দেন আন্দোলন-সমাবেশে যোগদানের খবর। আন্দোলনে যুদ্ধ বিরোধী শ্লোগান দিচ্ছিলেন তারা। জনপ্রিয় মানবাধিকার বিষয়ক আইনজীবী লেভ পেনোমায়ভের একটি অনলাইন পিটিশনে সই করেছেন তিন লাখের ওপর মানুষ। এদিকে, যুদ্ধ বন্ধে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে খোলা চিঠি লিখেছেন দেশের সংবাদকর্মী, গবেষক এবং পৌরসভার কর্মকর্তারা।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এ পর্যন্ত ইউক্রেনের ৪০ জন সামরিক ও ১০ জন সাধারণ এবং রাশিয়ার ৫০ জনের প্রাণহানি হয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, রুশ বাহিনীর ৫০ সেনা নিহত হয়েছে। রাশিয়ার ছয়টি উড়োজাহাজও ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।
আরও পড়ুন: রুশ-ইউক্রেন যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র, আরও যা বললেন বাইডেন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply