ইউক্রেনের রাজধানীতে চলছে দুই পক্ষের তুমুল সংঘর্ষ

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানীতে প্রবেশ করেছে রুশ সেনাবাহিনী। স্থল-নৌ-আকাশ এই তিন পথে একসাথে আক্রমণ চালিয়ে দ্রুত সময়ের মধ্যেই রাজধানী কিয়েভে প্রবেশ করে রুশ সেনাবাহিনী। এখানে ইউক্রেন ও রুশ বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ চলছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, রুশ বাহিনী এক দিনের লড়াইয়ের পরে দ্রুততার সাথে ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রবেশ করেছে। এবং দুই বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে।

এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

আজ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) পশ্চিমা দেশ এবং এর সংস্থাগুলি, বিশেষ করে ন্যাটোর চলমান রাশিয়ান-ইউক্রেন সঙ্কটের বিষয়ে আরও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেয়া উচিত ছিল বলে কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। এরদোগান বলেন, ন্যাটো জোটের আরও দৃঢ়সিদ্ধান্ত নেয়া উচিত ছিল। ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন এই সঙ্কট মোকাবিলায় ব্যর্থ হয়েছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply