পার্লারে না গিয়ে বাড়িতেই ফেসিয়াল করে ফেলুন এই পদ্ধতিতে

|

ছবি: সংগৃহীত

রূপচর্চার জন্য অনেকেই অনেক উপায় অবলম্বন করেন। মাস গেলে পার্লারেও দৌড়াতে হয় অনেককে। অথচ আমাদের আশেপাশেই এমন অনেক সামগ্রী রয়েছে যা দিয়ে অনায়াসেই ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানো যায়। তাও আবার নামমাত্র খরচে।

রূপচর্চার জন্য ফেসিয়াল অনেকেই করিয়ে থাকেন। এর জন্য পার্লারে গিয়ে টাকা খরচ করার বদলে বাড়িতেই ময়দা ব্যবহার করতে পারেন। হ্যাঁ, যে ময়দা দিয়ে সুস্বাদু লুচি বা পরোটা তৈরি করা যায়, সেই ময়দাই আপনার ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানোর অন্যতম হাতিয়ার।

এর জন্য কী কী করতে হবে?

সবার প্রথমে ভালো করে নিজের মুখ পরিষ্কার করে নিন। যাতে ধুলো-ময়লা না লেগে থাকে। পানি দিয়ে মুখ ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছেও নিতে পারেন। এবার একটি পাত্রে এক চামচ ময়দা নিন। তাতে দু’চামচ না ফোটানো দুধ দিন। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন পেস্টটি যেন বেশি পাতলা না হয়। তৈরি হয়ে গেলে চোখ বাদে পেস্টটি সারা মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ (প্রায় পাঁচ মিনিট) রেখে ধুয়ে ফেলুন।

এরপর ময়দা ব্যবহার হবে স্ক্র্যাবিংয়ের জন্য। এবার ১ চামচ ময়দার সঙ্গে ১ চা চামচ তুষ মেশান। তাতে আর্দ্রতার জন্য একটু অলিভ অয়েলও দিতে পারেন (অলিভ অয়েলের পরিবর্তে নারকেল তেলও দিতে পারেন)। এই মিশ্রণ নিয়েই স্ক্র্যাবিংয়ের কাজটি সেরে ফেলুন।

স্ক্র্যাবিংয়ের পর ময়দা লাগবে ম্যাসাজের জন্য। হাফ চামচ ময়দার সঙ্গে ১ চা চামচ গ্লিসারিন (চাইলে অ্যালোভেরা জেলও মেশাতে পারেন) মিশিয়ে নিয়ে প্রায় সাত মিনিট মতো ম্যাসাজ করবেন। তারপর স্টিম নিয়ে নেবেন। এমনি স্টিমার না থাকলে একটি পাত্রে গরম পানি নিয়ে কাপর দিয়ে ঢেকে ভাপ নিতে পারেন। এই কাজগুলি করতে পারলেই তফাত বুঝতে পারবেন। আপনার ত্বকের ঔজ্জ্বল্য আগের তুলনায় বেড়ে যাবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply