লক্ষ্মীপুরে পাখি শিকার করায় যুবকের ১০০ টাকা ও ১ বছরের কারাদণ্ড

|

লক্ষ্মীপুর প্রতিনিধি:

লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদী এলাকায় ৭টি ডাহুক পাখি শিকার করায় মো. বাবুল (৩৬)-কে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ১০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. শহিদুল ইসলাম এই রায় প্রদান করেন। দপ্তপ্রাপ্ত বাবুল সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের চাঁদখালী গ্রামের ফয়েজ আহমদের ছেলে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, বাবুল হামছাদী এলাকায় গিয়ে ৭টি ডাহুক পাখি শিকার করে বিক্রির উদ্দেশ্যে যাওয়ার সময় স্থানীয় লোকজন তাকে আটক করে বন বিভাগের কর্মকর্তাদের খবর দেন। বন বিভাগের লোকজন পাখিসহ বাবুলকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত অপরাধ প্রমাণিত হওয়ায় বাবুলকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ১০০ টাকা জরিমানা করে।

আরও পড়ুন: নোয়াখালীতে ধানখেতে মিলল যুবতীর মরদেহ

এ ব্যাপারে দালাল বাজার বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসএফএনটিসি) চন্দন ভৌমিক জানান, সরকারের অনুমতি ব্যতীত বন্য পাখি শিকার, পরিবহন, বিক্রি ও আটক নিষিদ্ধ। ৭টি ডাহুক পাখি শিকার করে বিক্রির উদ্দেশ্যে যাওয়ার সময় বাবুলকে গ্রামবাসীর সহযোগিতায় আমরা আটক করি। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে দণ্ড প্রদান করেন।

সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শহিদুল ইসলাম জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২-এর আলোকে পাখি শিকার করায় একজনকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঘটনাস্থলে পাখিগুলো ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply