প্রতিদিন কতবার এবং কতক্ষণ ব্রাশ করবেন?

|

ছবি: প্রতীকী

প্রতিদিন কতবার দাঁত মাজেন? দাঁতের স্বাস্থ্যের জন্য কত সময় ধরে দাঁত মাজা উচিত? দাঁতের স্বাস্থ্য নিয়ে আমরা খুব একটা গুরুত্ব দেই না কখনওই। তবে দাঁতে ব্যথা হলে কিন্তু সব ব্যথা ভুলিয়ে দেয়। ফলে দাঁতের যত্ন নিন।

ছোটবেলা থেকে আমাদের শেখানো হয়, রোজ দু’বার করে দাঁত মাজতে হবে। এবং প্রত্যেকবারই অন্তত ২ মিনিট ধরে মাজতে হবে। কিন্তু আমরা অনেকেই সময়ের এই হিসেব খুব ভালো করে রাখি না। তার আগেই মুখ ধুয়ে ফেলি। কখনও কখনও সেটা এক মিনিটেরও কম হয়ে যায়।

সাম্প্রতিক গবেষণা বলছে, দু’মিনিট দাঁত মাজাও যথেষ্ট নয় দাঁতের স্বাস্থ্যের পক্ষে। দাঁত থেকে সব ময়লা দূর করার জন্য যত বেশি ক্ষণ ধরে দাঁত মাজা যায়, ততো ভালো।

গবেষণায় দেখা গিয়েছে, তিন-চার মিনিট দাঁত মাজতে পারলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়। দাঁতের গায়ে যে ধরনের জীবাণু থাকে, তা দূর করার জন্যই মূলত আমরা ব্রাশ করি। এগুলি যথেষ্ট আঠালো, তাই দীর্ঘক্ষণ ধরে ব্রাশ না করলে পুরোপুরি দূর হওয়া সম্ভব নয়।

তবে দিনে ২ বারের বেশি ব্রাশ করা বা খুব শক্ত মুখের টুথব্রাশ ব্যবহার করাও দাঁতের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। নরম ব্রাশ যুক্ত ও ভালো টুথপেস্ট দিয়ে দু’বার ভালো করে ব্রাশ করুন। দিনের অন্য সময় মাঝে মাঝে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন।
আরও পড়ুন: পার্লারে না গিয়ে বাড়িতেই ফেসিয়াল করে ফেলুন এই পদ্ধতিতে
ব্রাশ করার সময়ে মাথায় রাখতে হবে, যেন দাঁতের সব কোণে ব্রাশ পৌঁছায়। না হলে খুব তাড়াতাড়ি আবার এই জীবাণু জমে দাঁতের মাড়িতে প্রদাহ সৃষ্টি করতে পারে। ফলে হতে পারে সংক্রমণ-ব্যথা।

তথ্যসূত্র: নিউজ এইটিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply