ইউক্রেন সীমান্তে রুশ পরমাণু অস্ত্র বসাতে রাজি বেলারুশ

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পঞ্চম দিনে বিবাদমান দুই দেশের মধ্যে আলোচনা শুরু হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি শুরুতে বেলারুশে বসতে রাজি না হলেও শেষমেষ সেখানেই হচ্ছে বৈঠক। তবে এর পাশাপাশি রাশিয়াকে পরমাণু অস্ত্র মোতায়েনেরও অনুমতি দিয়েছে বেলারুশ। খবর দ্য ডেইলি টেলিগ্রাফের।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশে বৈঠকে বসে দুই দেশ। এর আগেই পরমাণু অস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত জানায় বেলারুশ সরকার। এই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটের উপর চাপ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

নব্বইয়ের দশকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর সব পরমাণু অস্ত্রই রাশিয়ার হেফাজতে গিয়েছিল। এবার সেই অস্ত্র আবার ফেরত আসতে চলেছে সোভিয়েত ইউনিয়নভুক্ত রাজ্য ইউক্রেনে।

এর আগে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়,
ইউক্রেনে নিজস্ব সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ। যুদ্ধে রুশ সৈন্যদের সহায়তা করতেই তাদের পাঠানোর প্রস্তুতি চলছে। যা সোমবার থেকে শুরু হতে পারে। একাধিক সূত্রের খবর, বেলারুশের প্যারাট্রুপারদের মোতায়েন করা হতে পারে।

প্রসঙ্গত, রোববার বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে ফোনালাপের পর আলোচনার সিদ্ধান্ত জানান ইউক্রেনের প্রেসিডেন্ট। রাশিয়া বেলারুশেই আলোচনার জন্য আহ্বান জানিয়েছিল ইউক্রেনকে। কিন্তু বেলারুশে আলোচনায় বসতে রাজি হননি ভলোদিমির জেলেনস্কি। অবশেষে তিনি ইউক্রেন-বেলারুশ সীমান্তে আলোচনায় বসতে রাজি হন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply