মার্কিন নীতির ফাঁদে পড়েছে ইউক্রেন: খামেনি

|

ছবি: সংগৃহীত।

ষষ্ঠ দিনের মতো চলছে রুশ-ইউক্রেন সংঘাত। রুশ আগ্রাসনে মানবিক বিপর্যয় নেমে এসেছে ইউক্রেনে। দেশটির বহু মানুষ দেশ ছেড়ে নিরাপদ আশ্রয়ে ছুটে যাচ্ছে। এই সংঘাতে ইউক্রেনের পাশে আছে বিশ্বের অন্যতম পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এই যুদ্ধকে যুক্তরাষ্ট্র সৃষ্ট সংকট হিসেবে আখ্যা দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। খবর আল জাজিরার।

টেলিভিশন ভাষণে দেয়া বক্তব্যে খামেনি বলেন, মার্কিন নীতির কারণে যুদ্ধের ফাঁদে পড়েছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রের উস্কানিমূলক নীতির কারণেই এই যুদ্ধ। আর তার শিকার ইউক্রেন। এই যুদ্ধের দায় পুরোপুরি ওয়াশিংটনের। আমরা কোনো সংঘাত-সহিংসতা চাই না। সেখানে দ্রুত স্থিতিশীলতা ফিরে আসুক এটাই কামনা করি।

আরও পড়ুন: রুশ ট্যাঙ্ক ‘চুরি’ ইউক্রেনীয় কৃষকের! ট্রাক্টরে টেনে নিয়ে যাওয়ার ভিডিও প্রকাশ্যে

এদিকে, ইউক্রেনের পক্ষ হয়ে এবার রুশ সমর্থক বেলারুশকে হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি জানায়, ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনে যদি এখনও রাশিয়াকেই সমর্থন করতে থাকে তবে সেই সিদ্ধান্তের খেসারত দিতে হবে বেলারুশকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বেলারুশ যে অবস্থান নিয়েছে, তার প্রসঙ্গ টেনেই এই হুঁশিয়ারি দিয়েছে বাইডেন প্রশাসন। খবর ইন্ডিয়া টুডের।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনায় বসতে চেয়েছিলেন বেলারুশে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কি আপত্তি করলেও তাতে আমল দেয়া হয়নি। এমনকি ইউক্রেন লাগোয়া রাশিয়ার সমর্থক এই দেশটি সোমবার নিজের অপরমাণু অবস্থানও বদলে ফেলেছে। যাতে রাশিয়া তার পারমাণবিক অস্ত্র শস্ত্র বেলারুশে এনে রাখতে পারে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply