রুশ প্রেসিডেন্ট যদি ভীত না হন, তাহলে সামনাসামনি কথা বলুন: ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রী

|

রাশিয়ার চূড়ান্ত সিদ্ধান্তগ্রহণকারী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাই তার সাথে ইউক্রনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কির সরাসরি বৈঠক চায় কিয়েভ। সোমবার (৭ মার্চ) একথা বলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। তিনি বলেছেন, রুশ প্রেসিডেন্টও যদি ভীত না হন তাহলে আসুন, সামনাসামনি কথা বলুন।

ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরেই ইউক্রেন ও রাশিয়ার প্রেসিডেন্টের মধ্যে সরাসরি আলোচনা চেয়েছিলাম। কারণ আমরা সবাই জানি, তিনিই সবশেষ সিদ্ধান্তটি নেন। আমাদের প্রেসিডেন্ট কোনো কিছুকে ভয় করেন না। পুতিনের মুখোমুখি হতেও না। রুশ প্রেসিডেন্টও যদি ভীত না হন তাহলে আসুন, সামনাসামনি কথা বলুন।

প্রসঙ্গত, ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান সঙ্কট নিরসনে ৩য় দফা বৈঠক শেষ হয়েছে গতকাল। বৈঠকে সামান্য অগ্রগতি হয়েছে বলে জানা গেছে। তবে উভয়পক্ষ বলছে আলোচনা অব্যাহত থাকবে। সোমবার বেলারুশ সীমান্তে দ্বিপাক্ষিক এক বৈঠকে মিলিত হন ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পদলায়েক জানিয়েছেন, বৈঠকে খুবই সামান্য ইতিবাচক অগ্রগতি হয়েছে। তবে সীমান্ত পরিস্থিতির উন্নতিতে এখনও সুনির্দিষ্ট কোনো চুক্তিতে পৌঁছানো যায়নি বলেও জানিয়েছেন বৈঠকে অংশ নেয়া ইউক্রেনের একজন প্রতিনিধি।

এদিকে, রাশিয়ার প্রধান প্রতিনিধি ভ্লাদিমির মেদিনস্কি জানান, বেলারুশের সংলাপ এখন পর্যন্ত আমাদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। আমরা ইউক্রেন প্রতিনিধিদের সাথে দীর্ঘ সময় ধরে মানবিক করিডোর নিয়ে আলোচনা করেছি। আশা করি তারা আগামীকাল থেকে কাজ শুরু করবেন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply