ইউক্রেনে শান্তি ফেরাতে ‘রাশিয়ার মিত্র’ চীনের আহ্বান

|

ভিডিও কলে কথা বলছেন তিন বিশ্ব নেতা। ছবি: সংগৃহীত।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতি উদ্বেগজনক উল্লেখ করে রাশিয়া ও ইউক্রেনকে শান্তি আলোচনার আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

মঙ্গলবার (৮ মার্চ) চীনের সিসিটিভির বরাতে রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সঙ্গে এক ভিডিও কলে এই আহ্বান জিনপিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে না যায় সেই বিষয়টিকে আমাদের অগ্রাধিকার দেয়া উচিত। রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ফ্রান্স, জার্মানি ও চীনকে উদ্যোগী হয়ে শান্তি আলোচনার সুযোগ সৃষ্টি করতে হবে।

আরও পড়ুন: গুলি বর্ষণ চলছেই, সাবেক হেভিওয়েট বক্সার জানালেন কিয়েভের খবর

রাশিয়া ও চীনের মধ্যে সুসম্পর্ক থাকলেও ইউক্রেন ইস্যুতে চীন বেশ কৌশলী। দেশটি জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত থেকেছে। আবার সরাসরি কোনো পক্ষের সমর্থনেও কথা বলেনি। তবে রাশিয়ার ওপর পশ্চিমাদের দেয়া নিষেধাজ্ঞারও বিরোধী চীন।

গত মাসেই চীন ও রাশিয়ার মধ্যে সম্পর্ক আরও বৃদ্ধি পেয়েছে যখন পুতিন বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এসময় দেশ দুইটি ‘নো লিমিটস’ কৌশলগত সম্পর্কের ঘোষণা দেয়।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply