বুধবার দেশে ফিরছেন ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক

|

অবশেষে দেশে ফিরছেন ইউক্রেনে আটকে পড়া ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের সেই ২৮ নাবিক। বুধবার (৯ মার্চ) দুপুরে বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে তাদের।

মঙ্গলবার রাতে একটি বিশেষ ফ্লাইটে রোমানিয়া থেকে রওয়ানা হয়ে তুরস্কের ইস্তাম্বুল হয়ে দেশে ফিরবেন তারা। তবে আনা হচ্ছে না নিহত হাদিসুর রহমানের লাশ। তার লাশ ইউক্রেনে ফ্রিজিং করে রাখা হয়েছে। যা পরে আনা হবে। এর আগে গত ৬ মার্চ ইউক্রেন থেকে রোমানিয়া পৌঁছান এই ছয় নাবিক।

উল্লেখ্য, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ তুরস্ক থেকে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেন শিপিং করপোরেশনের কর্মকর্তারা। তবে শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ।

পরে, গত ২ মার্চ বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে ইউক্রেন বন্দরে আটকে থাকা এই জাহাজটির ওপর বিমান হামলা করা হয়। মারা যান জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান। হামলার পর থেকে জাহাজে আটকে থাকা নাবিকরা সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদেরকে উদ্ধারের জন্য আকুতি জানিয়ে ভিডিও বার্তা প্রকাশ করতে থাকে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply