চট্টগ্রামের বইমেলায় সমাদৃত দৃষ্টিহীনদের লেখা বই, পাচ্ছে জনপ্রিয়তাও

|

দৃষ্টিহীনতাকে জয় করা কিছু অদম্য তরুণ এবার চট্টগ্রামের বইমেলার অন্যতম আকর্ষণ। তাদের কেউ লেখক, কেউ প্রশিক্ষক আবার কেউবা সৃজনশীল নানা কাজে যুক্ত। তাদের লেখা বই সমাদৃত পাঠকের কাছেও। ভিন্নধর্মী এই স্টল ঘিরে বেশ আগ্রহ চট্টগ্রাম বইমেলায় আগত সবার।

২০১৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেন তোহফাতুর রাব্বি পিয়াল নামের দৃষ্টিশক্তিহীন যুবক। ‘খড়িমাটি’ প্রকাশনা থেকে এবারের বই মেলায় এসেছে তার লেখা বই ‘নির্বাসন’। শুধু লেখালেখিই নয়, ব্রেন ইয়ার্ড একাডেমি অফ স্মার্ট স্কিলস নামক একটি প্রতিষ্ঠানেও কাজ করছেন প্রশিক্ষক হিসেবে।

পিয়ালের মতে, মানুষ তার কল্পনার সমান বড়। আমাদের ভাবতে হবে যে আমরা বড় কিছু করছি। আর মাথা থেকে একেবারেই ঝেড়ে ফেলতে হবে যে আমার একটি চ্যালেঞ্জ আছে।

তার মতো আরও এক অদম্য দৃষ্টিশক্তিহীন তরুণ বলেন, আমাদের মধ্যেও প্রতিভা আছে, সেটি আমরা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। অন্য একজন যুবক বলেন, এখানে এসেছি শুধুমাত্র আমাদের ব্রেইল বইটিকে প্রচার-প্রসার করার জন্য নয়। আমরাও যে এগিয়ে যেতে পারি সেটি মানুষের মাঝে জানান দেয়ার জন্য।

দৃষ্টিজয়ী এমন বেশ কয়েকজন স্বপ্নবাজ তরুণ-তরুণীর দেখা মেলে চট্টগ্রামের বই মেলায় স্পর্শ ব্রেইল প্রকাশনার স্টলটিতে। তারা ৬টি ডটের ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা সম্পর্কে ধারণা দিচ্ছেন আগত দর্শনার্থীদের। স্টলটিতে স্থান পাওয়া ‘মুক্ত কবির কাব্য’ ও ‘জ্যোৎস্না বিলাস’ বই দুটির লেখকও পিয়ালের মতোই অদম্য।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply