আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে প্রথম বিবৃতিতে যা বললেন ইউক্রেনের ফার্স্ট লেডি

|

ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ১৪তম দিনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে প্রথমবারের মতো বিবৃতি দিয়ে ইউক্রেন যুদ্ধের ভয়াবহতা তুলে ধরেছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। এসময়, পুতিনকে না থামাতে পারলে বিশ্বে ইউক্রেনীয়দের কোনো নিরাপদ স্থান থাকবে না বলে মন্তব্য করেন তিনি। খবর বিবিসির।

বুধবার (৯ মার্চ) এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, বিবৃতিতে যুদ্ধের ভয়াবহতা, বিশেষ করে নারী-শিশুদের প্রাণহানি ও ভোগান্তি নিয়ে কথা বলেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি। তিনি বলেন, আমরা যদি ভ্লাদিমির পুতিনকে থামাতে না পারি, তাহলে বিশ্বে আমাদের জন্য কোনো নিরাপদ স্থান থাকবে না। রাশিয়া বলছে যে, তাদের যুদ্ধ বেসামরিক মানুষের বিরুদ্ধে না। তারা যে মিথ্যা বলছে তা বিশ্ববাসীর জানা দরকার, এজন্যই আমি সবার আগে রুশ হামলায় প্রাণ হারানো শিশুদের নাম বলছি।

ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত হতাহত হওয়া শিশুদের নাম প্রথমবারের প্রকাশ করে ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা বলেন, ওখটিরকার রাস্তায় প্রাণ হারিয়েছে আট বছরের এলিস। কিয়েভে নিজেদের বাড়িতে গোলাবর্ষণে বাবা-মায়ের সাথে প্রাণ হারিয়েছে শিশু পোলিনা। ধ্বংসাবশেষের আঘাতে প্রাণ গেছে ১৪ বছরের আরসিনির। তাকে হয়তো বাঁচানো যেতো কিন্ত তখন সেখানে ব্যাপক গোলাগুলি চলছিল বলে অ্যাম্বুলেন্স পৌঁছানো সম্ভব হয়নি।

বিবৃতিতে সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় ও ইউক্রেনীয়দের আশ্রয় দেয়ার জন্য প্রতিবেশী দেশগুলোকে ধন্যবাদ জানান ওলেনা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply