ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছেন ভারতীয় তরুণ

|

ছবি: সংগৃহীত

ধৈর্য ও চেষ্টা থাকলে সবই সম্ভব। তারই প্রমাণ দিলেন এক ভারতীয় তরুণ। ইচ্ছা ছিল সেনাবাহিনীতে যোগ দেয়ার। সেজন্য দুইবার আবেদনও করেছিলেন দেশের সেনাবাহিনীতে। কিন্তু দেশের হয়ে লড়াইয়ের সুযোগ মেলেনি ভাগ্যে। পরে ইউক্রেনের সেনাবাহিনীতে যোগ দিয়ে রাশিয়ার বিরুদ্ধে তুলে নিলেন অস্ত্র।

ভারতীয় গণমাধ্যম জি নিউজের প্রতিবেদনে জানা যায়, তরুণের নাম সাইনিকেশ রবিচন্দ্রণ। তার বড়ি তামিলনাড়ুর কোয়েম্বাটুরে। তার বয়স ২১ বছর। ইউক্রেনের খারকিভ অ্যাভিয়েশন ইনস্টিটিউটে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং পড়ছিলেন তিনি। রুশ সেনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের প্য়ারামিলিটারি ফোর্সে যোগ দিয়েছেন সাইনিকেশ।

মূলত স্বেচ্ছাসেবকদের নিয়ে তৈরি জর্জিয়ান সেনাবাহিনীতে যোগ দিয়েছেন তিনি। ইতিমধ্য়ে ভারত সরকারকে সাইনিকেশ রবিচন্দ্রণের ইউক্রেনীয় সেনায় যোগ দেয়ার বিষয়টা জানিয়েছে তামিলনাড়ু সরকার।

২০১৮ সালে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং পড়তে খারকিভে যান সাইনিকেশ রবিচন্দ্রণ। ২০২২-এর জুলাই মাসে তার কোর্স শেষ হওয়ার কথা।

পরিবার সূত্রে জানা যায়, বরাবরই ভারতীয় সেনায় যোগ দিতে চাইতেন সাইনিকেশ রবিচন্দ্রণ। দ্বাদশ শ্রেণি পাস করার পর সেই চেষ্টাও করেন তিনি। মার্কিন সেনায় যোগ দিতে চেয়ে চেন্নাইতে অবস্থিত মার্কিন দূতাবাসের সাথেও যোগাযোগ করেছিলেন। কিন্তু সেখান থেকেও ফিরতে হয় খালি হাতে। এরপরই খারকিভে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং পড়তে যান সাইনিকেশ রবিচন্দ্রণ।

২০২১ সালের জুলাই মাসে শেষবার ভারতে আসেন সাইনিকেশ। প্রায় দেড় মাস বাড়িতে ছিলেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় পরিবারের সাথেও যোগাযোগ বন্ধ করে দেন সাইনিকেশ। এরপর ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ করে পরিবার জানতে পারে ইউক্রেনীয় সেনায় যোগ দিয়েছেন তরুণ।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply