পাচারের ঝুঁকিতে ইউক্রেন রিফিউজিরা

|

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে দেশ ছেড়ে শরণার্থী হয়েছে লাখও মানুষ। এই সুযোগে তৎপর হয়ে উঠেছে মানব পাচারকারীরা। বাস্তুচ্যুতদের নানা ধরনের প্রলোভন দেখাচ্ছে তারা। বিশ্লেষকরা বলছেন, এখনই পদক্ষেপ না নিলে লাগামহীন হয়ে উঠবে পাচারকারী চক্রের দৌরাত্ম্য।

দেশে ফেলে আসা স্বজনের জন্য উৎকণ্ঠা, ভিনদেশে অপরিচিত পরিবেশ, সব মিলিয়ে মানসিকভাবে বিপর্যস্ত ইউক্রেন ত্যাগ করে আশপাশের দেশে আশ্রয় নেয়া শরণার্থীরা। এমন পরিস্থিতির সুযোগ নিতে এরই মধ্যে তৎপর হয়ে উঠেছে মানব পাচারকারী চক্র। বাস্তুচ্যুতদের নানা ধরনের প্রলোভন দেখাচ্ছে তারা। তবে বেশ কয়েকজনকে পাওয়া গেলো এসব বিষয়ে সচেতন। একজন জানালেন, অনেকে অনেক রকম প্রস্তাব দিচ্ছে। আমাদের কোনো টাকা পয়সা ছাড়া অন্য দেশে পৌঁছে দেবে। নতুন ঘরবাড়ি দেবে। অবশ্য আগেই এক বন্ধু তাকে এদের ব্যাপারে সতর্ক করেছে বলেও জানালেন এই শরণার্থী।

পাচার ঠেকাতে ইউরোপের শরণার্থী শিবিরগুলোয় সচেতনতা বাড়ানোর কাজ করছে প্রশাসন ও বিভিন্ন সংস্থা। রোমানীয় এক পুলিশ কর্মকর্তা জানালেন, ইউক্রেন থেকে যেসব নারী ও শিশুরা আসছে তাদের নানাভাবে সতর্ক করছি আমরা। যে গাড়িতে যাচ্ছে তার নম্বর মুখস্ত রাখা ও মোবাইলে ঠিকমত চার্জ দেয়া, এছাড়া কোথাও যেতে হলে পুলিশের পরামর্শ নিতেও বলছেন তারা।

ফ্রান্স কর্তৃপক্ষও ব্যাপারটি নিয়ে সজাগ। দায়িত্বরত এক সাবেক সেনা কর্মকর্তা বললেন, খেয়াল রাখছি যেন শরণার্থীরা কোনো পাচারকারীর খপ্পড়ে না পড়ে। সকালেও দেখেছি তিন জন মিলে কয়েকজন মেয়েকে বুঝিয়ে গাড়িতে ওঠানোর চেষ্টা করছে। যখন কথা বলতে গেলাম ভয়ে পালিয়ে গেল তারা।

এরই মধ্যে পাচারকারী চক্রকে ঠেকাতে নজরদারি বাড়িয়েছে রোমানিয়া, জার্মানিসহ ইউক্রেনীয়দের আশ্রয় দেয়া বেশ কয়েকটি দেশ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply