‘নো ফ্লাই জোন গঠন না করলে ন্যাটো জোটও রুশ হামলার শিকার হবে’

|

নো ফ্লাই জোন গঠন না করলে রুশ হামলার শিকার হবে খোদ ন্যাটো জোট। রোববার (১৩ মার্চ) এই আশঙ্কার কথা জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

পোলিশ সীমান্তের কাছেই রুশ হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত দেশটির একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্র। প্রাণ হারিয়েছেন ৩৫ জন। গুরুতর আহত শতাধিক মানুষ। চিকিৎসকরা বলছেন, বাড়তে পারে নিহতের সংখ্যা। এ পরিস্থিতিতে ন্যাটো সদস্যরাষ্ট্রের সীমান্ত থেকে ২০ কিলোমিটার দূরে চালানো অভিযান ঘিরে বেড়েছে শঙ্কা। প্রাণহানি এড়াতে আবারও সামরিক জোট ন্যাটোর প্রতি আকাশসীমার ব্যবহার নিষিদ্ধের দাবি তোলেন জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি বলেন, লাভিভে ৩০টি মিসাইল ছুঁড়েছে রুশ সেনাবহর। হতাহতের শিকার দুইশর কাছাকাছি। ন্যাটো সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে ঐ এলাকা। এখনো সামরিক জোট নো ফ্লাই জোন গঠন না করলে কয়েকদিনের মধ্যে নিজেরাই হামলার শিকার হবে।

অন্যথায় ন্যাটো দেগুলোই হামলার শিকার হতে পারে বলেও মন্তব্য করেন তিনি। জেলেনস্কি বলেন, সংকট সমাধানে তিনি পুতিনের সাথে মুখোমুখি সংলাপে বসার আগ্রহও দেখিয়েছেন। নিয়মিত কূটনীতিক ও মধ্যস্থতাকারীরা সে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেও জানালেন ইউক্রেন প্রেসিডেন্ট।

/এডিব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply