হামলার শঙ্কায় জাদুঘরের সরঞ্জাম সরিয়ে ফেলছে ইউক্রেন

|

নিজেদের ইতিহাস ঐতিহ্য রক্ষায় মরিয়া ইউক্রেন সরকার। রুশ বাহিনীর বোমা থেকে বাঁচাতে গুছিয়ে রাখা হচ্ছে জাদুঘরের সব সরঞ্জাম। বিবিসির খবর বলছে, এরই মধ্যে সরিয়ে ফেলা হয়েছে ১২ হাজারের বেশি নিদর্শন। জাদুঘর কর্তৃপক্ষ বলছে, পরবর্তী প্রজন্ম যেন তাদের সঠিক ইতিহাসটা জানতে পারে, সেজন্যই সংরক্ষণকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।

ইউক্রেনের গুরুত্বপূর্ণ প্রায় প্রতিটি শহরেই চলছে রকেট আর গোলাবর্ষণ। আবাসিক ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, কোনো কিছুই বাদ যাচ্ছে না। তাই আগাম সতর্কতায় নিজেদের ইতিহাস ও ঐতিহ্য রক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে জেলেনস্কি সরকার।

এরই মধ্যে জাদুঘর থেকে ১২ হাজারের বেশি নিদর্শন সরিয়ে ফেলেছে কর্তৃপক্ষ। যার মধ্যে তৈজসপত্র ছাড়াও রয়েছে ঐতিহাসিক নানা দলিলপত্র।

ইউক্রেনের জাতীয় জাদুঘর মহাপরিচালক ইহোর কোজান জানাচ্ছেন, ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর থেকেই যাদুঘরটি বন্ধ রাখা হয়েছে। যে কোনো মুহূর্তে হামলা হতে পারে এখানে। তাই বোমার হাত থেকে রক্ষায় সব ঐতিহ্যবাহী সব জিনিস নিরাপদে সরিয়ে রাখছি। যে কোনো মূল্যে নিজেদের ইতিহাস ঐতিহ্য রক্ষা করতে চান বলেও জানালেন তিনি।

দেশটির জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ জানায়, কোনোভাবেই যেন এগুলো নষ্ট না হয়, তাই রাখা হচ্ছে প্লাস্টিকে মুড়িয়ে বিশেষ বাক্সে। এ জন্য নির্ঘুম কাজ করছেন কর্মচারীরা। জাদুঘরটির মহাপরিচালক বলছেন, সবকিছু এভাবে গুছিয়ে রাখতে হবে এটা কখনও ভাবিনি। দিন রাত সমানে কাজ করে যাচ্ছে আমাদের কর্মীরা। তবে আগামী প্রজন্ম যেন কোনো ইতিহাস জানা থেকে বঞ্চিত না হয় সেই লক্ষ্যেই পরিশ্রম করে যাচ্ছি। গোটা দেয়াল খালি হয়ে গেছে, চোখ পড়লেই খারাপ লাগছে। তাছাড়া ব্যাপারটিতে তারা চরম বিরক্ত বলেও জানালেন তিনি।

তাদের প্রত্যাশা, দ্রুতই হামলা বন্ধ করে ফিরে যাবে রুশ বাহিনী। অক্ষত থাকবে ধর্মীয় প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ সব স্থাপনা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply