অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি বন্ধ থাকবে ৫ দিন

|

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, আগামী ২১ থেকে ২৫ মার্চ অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি বন্ধ থাকবে। স্বাধীনতা দিবসের (২৬ মার্চ) দিন থেকে দেশে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু করবে টিকেটিং প্ল্যাটফর্ম সহজ ডটকম। আর বর্তমানে রেলওয়ের আন্তনগর ট্রেনের কম্পিউটারাইজড টিকিটিং পরিচালনার দায়িত্বে থাকা সিএনএস লিমিটেড চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত টিকিট বিক্রি করবে।

সিএনএস বিডির সঙ্গে রেলওয়ের চুক্তি শেষ হওয়ার পর নতুন করে অনলাইনে টিকিট বিক্রির কাজ পায় সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। অবশ্য কোন প্ল্যাটফর্মের মাধ্যমে সহজ ডটকম ট্রেনের টিকিট বিক্রি করবে সেটি এখনও নিশ্চিত করেনি রেলওয়ে কর্তৃপক্ষ। গতকাল সোমবার (১৪ মার্চ) রেল ভবনে প্রতিষ্ঠানটির কাছে রেলওয়ে টিকিটিং সিস্টেম হস্তান্তর করেন রেলমন্ত্রী।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, সিস্টেমে কারিগরি ও প্রযুক্তিগত কাজ করার জন্য পাঁচ দিন অনলাইনে টিকিট বিক্রি বন্ধ থাকবে। এ সময় শতভাগ টিকিট স্টেশনে বিক্রি করা হবে। ম্যানুয়াল পদ্ধতিতে পাঁচ দিনের পরিবর্তে দুই দিনের অগ্রিম টিকিট নেয়া যাবে। এ সময় সব টিকিট উন্মুক্ত থাকবে, কোনো কোটা বা আসন সংরক্ষিত থাকবে না।

অনলাইনে রেলের টিকিট বিক্রি করার বিষয়ে গত ১৫ ফেব্রুয়ারি সহজের সঙ্গে চুক্তি হয় রেলওয়ের। পাঁচ বছরের চুক্তির মধ্যে ১৮ মাস তারা বর্তমান টিকিটিং সার্ভারসহ অন্য অবকাঠামো ব্যবহার করবে। এ সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি নতুন ও আধুনিক একটি টিকিটিং ব্যবস্থা তৈরি করবে।

বর্তমান সেবাদানকারী প্রতিষ্ঠান সিএনএসকে প্রতিটি টিকিটের বিপরীতে সাড়ে ৩ টাকার মতো দিতে হয় রেলওয়েকে। আর সহজকে দিতে হবে টিকিট প্রতি ২৫ পয়সা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply