রুশ-ইউক্রেন সংঘাতে ভারতের অবস্থান হতাশাজনক: যুক্তরাজ্য

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে ভারতের অবস্থান নিয়ে যুক্তরাজ্য খুবই হতাশ। তবু যুক্তরাজ্য ভারতকে তাদের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার মনে করে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান।

ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান ব্রিটেনের সাথে বাণিজ্য আলোচনায় প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে ট্রেভেলিয়ান একথা বলেন। খবর আল জাজিরার।

সাংবাদিকেদের কাছে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়িক ক্ষেত্রে ভারত যুক্তরাজ্যের একটি গুরুত্বপূর্ণ অংশীদার। চলমান যুদ্ধে পুতিন যাতে অর্থায়ন করতে না পারে সেজন্য আমরা বিশ্বের বিভিন্ন দেশের সাথে কাজ চালিয়ে যাব।

চলমান রুশ-ইউক্রেন সংঘাতে কোনো দেশের পক্ষই নেয়নি ভারত। এমনকি জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবেও ভোটদান থেকে বিরত থাকে ভারত।

আরও পড়ুন: ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কোরকে কালো তালিকা থেকে বাদ দেয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, গত ২ মার্চ ইউক্রেনে আগ্রাসনের কারণ দেখিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। এতে নিন্দার পক্ষে ভোট দেয় বিশ্বের ১৪১ টি দেশ। অপরপক্ষে এর বিপক্ষে ভোট দেয় মাত্র ৫টি দেশ। বাকি দেশগুলো নিজেদের ভোটদান থেকে বিরত রেখেছে। ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা ভোটদানে বিরত থেকেছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply