ইউক্রেনে যুদ্ধের প্রভাব রাশিয়ার যৌন জীবনে, কনডম বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ!

|

ছবি: সংগৃহীত

রাশিয়া যুদ্ধ করছে ইউক্রেনে। কিন্তু তার সরাসরি প্রভাব এসে পড়ছে রাশিয়ার ঘরে! ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়ায় কনডমের হাহাকার চলছে! সরবরাহ বন্ধ হতে পারে যেকোনো সময়, এই আশঙ্কায় রুশ জনতা কনডমের দোকানে লাইন দিচ্ছেন। চলতি মাসে রাশিয়ায় কনডমের বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ। খবর যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম মেট্রোর।

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রেক্ষিতে আমেরিকা ও পশ্চিমের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে। বড় পতন হয়েছে রাশিয়ার মুদ্রা রুবলের দামে। এই অবস্থায় মস্কোর আকাশে আশঙ্কায় কালো মেঘ কনডমকে ঘিরে। দাম গিয়ে ঠেকতে পারে সাধ্যের বাইরে, বন্ধও হয়ে যেতে পারে সরবরাহ, এই আশঙ্কায় রাশিয়ার আমজনতা ওষুধের দোকানে লাইন দিয়ে কনডম সংগ্রহ করছেন।

রাশিয়ার সবচেয়ে বড় অনলাইন সামগ্রী বিক্রির বিপণী ‘ওয়াইল্ডবেরি’ জানাচ্ছে, মার্চের প্রথম দু’সপ্তাহে গত বছরের এই সময়ের তুলনায় কনডম বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ।

রাশিয়ার বড় ওষুধ বিপণী ‘থার্টি সিক্স পয়েন্ট সিক্স’ জানাচ্ছে, তাদের কনডম বিক্রি বেড়ে গিয়েছে ২৬ শতাংশ। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে দামও বেড়েছে। মোটের ওপর পাইকারি বাজারে কনডমের দাম বেড়েছে ৩২ শতাংশ। রাশিয়ার সুপার মার্কেটগুলিতে কনডমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ।

রাশিয়ার অন্যতম বড় যৌনসামগ্রী বিক্রির দোকান ‘প্রেসারভেটিভনায়া সেক্স শপ’-এর মালিক ইয়েসেনিয়া শামোনিনা বলেন, মানুষ সম্ভবত ভবিষ্যতের কথা ভেবে বাড়তি কনডম কিনে রাখছেন। আমরা দাম বাড়াতে বাধ্য হচ্ছি। কিন্তু তাতেও বিক্রিতে কোনো প্রভাব পড়ছে না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছে, বিশ্বের অন্যতম কনডম উৎপাদক দেশগুলি যেমন থাইল্যান্ড, ভারত, দক্ষিণ কোরিয়া এবং চিন আগের মতোই রাশিয়ায় কনডম সরবরাহ করে যাচ্ছে। ফলে আপাতত ঘাটতির কোনো কারণ নেই।
আরও পড়ুন: ইউক্রেন সেনাদের ক্ষেপণাস্ত্র হামলা থেকে বেঁচে ফেরার গল্প শোনালেন রুশ পাইলট
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply