পুতিনকে বিষ প্রয়োগে হত্যার নীলনকশা প্রস্তুত, পরবর্তী প্রেসিডেন্টের নামও ভাবা শেষ!

|

পুতিন ও আলেকজান্ডার বর্টনিকোভ। ছবি: সংগৃহীত।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে নিজ দেশেই অনেকটা কোণঠাসা হয়ে পড়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই মধ্যে দেশটির গোয়েন্দা এবং রুশ নাগরিকদের একাংশ পুতিনের এই সিদ্ধান্তের কঠোর বিরোধিতা শুরু করেছে। এরই মধ্যে এবার জানা গেলো, রাশিয়ার মাটিতেই পুতিনকে হত্যার ষড়যন্ত্র করছে একটি মহল। হত্যাকে দুর্ঘটনা হিসেবে চালিয়ে দেয়ার নীলনকশাও প্রস্তুত। এমনকি পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে এক তুখোড় রুশ গুপ্তচরের নামও সামনে এসেছে।

দ্য ট্রিবিউন ইন্ডিয়ার একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর কারণ হিসেবে বলা হয়েছে, রুশ-ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত তেমন কিছুই হাসিল করতে পারেননি পুতিন। উল্টে একের পর এক নিষেধাজ্ঞার মুখে হুমকিতে রুশ অর্থনীতি। দেশের অর্থনীতি সম্পূর্ণভাবে ভেঙে পড়ারও আশঙ্কা করছেন কেউ কেউ। তাই খুব কৌশলে পুতিনকে সরিয়ে ফেলার পরিকল্পনা করেছে একটি শ্রেণি। তাদের মধ্যে আছেন প্রথম সারির বিভিন্ন শিল্পপতি এবং রাজনীতিকরা।

তবে পদ থেকে পুতিনকে এই অবস্থায় সরিয়ে ফেলা মোটেও কথার কথা নয়। তাই প্রেসিডেন্টকে একেবারে প্রাণে মারার ছক কষা হচ্ছে বলে জানা গেছে। বিষ প্রয়োগেই পুতিনকে মারা হবে বলে তোড়জোড় শুরু হয়েছে। তারপর প্রেসিডেন্টের পদে বসতে পারেন ৭০ বছর বয়সী রুশ গুপ্তচর আলেকজান্ডার বর্টনিকোভ।

রাশিয়ার ফেডারাল সিকিউরিটি সার্ভিসের ডিরেক্টর হিসেবে আছেন আলেকজান্ডার বর্টনিকোভ। পুতিনের মতোই রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির হয়ে কাজ করেছেন তিনি। পূর্ব জার্মানিতে তার কাজের দীর্ঘ অভিজ্ঞতাও রয়েছে। রাশিয়ার ইকোনমিক সিকিউরিটি সার্ভিসের (এসইবি) প্রধানও ছিলেন আলেকজান্ডার বর্টনিকোভ।

শোনা যায়, রাশিয়ার বিরুদ্ধে কাজ করায় এক ব্রিটিশ গুপ্তচরকে হত্যার পেছনে হাত রয়েছে আলেকজান্ডার বর্টনিকোভের। পুতিনের মতোই রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সেরা এবং ভয়ঙ্কর এক গুপ্তচরদের একজন ছিলেন তিনি।

কিন্তু কেনো এই গুপ্তচরকেই পুতিনের আসনে বসানোর চিন্তা করা হচ্ছে? মূলত ইউরোপের বহু দেশের সঙ্গে আলেকজান্ডার বর্টনিকোভের সু-সম্পর্ক রয়েছে। ওই সমস্ত দেশের সরকার এবং প্রশাসনের ভেতরে বর্টনিকোভের বহু শুভাকাঙ্খী রয়েছেন। এমনকি, ইউক্রেন প্রশাসনের ভেতরেও বর্টনিকোভের লোক আছে। তাই পুতিনের জায়গায় তাকেই আপাতত ভাবা হচ্ছে বলে জানা গেছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply