৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

|

৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক ২০২২ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিভাগে পদক পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, মরহুম মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস ও মরহুম সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম এবং স্থাপত্যে প্রয়াত স্থপতি সৈয়দ মাইনুল হোসেন পুরস্কার পেয়েছেন। প্রতিষ্ঠান হিসেবে এবার স্বাধীনতা পুরস্কার পেয়েছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এবং বিদ্যুৎ বিভাগ।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনা দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারটি এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রদান করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হবার কারণেই বাঙালি জাতির সন্তানরা তাদের মেধা বিকাশের সুযোগ পেয়েছে। মিত্রশক্তি বাংলাদেশিদের কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করার পরও বাংলাদেশের স্বাধীনতার পর দ্রততম সময়ে ভারতীয় বাহিনী বাংলাদেশ ছেড়েছিল; যা ইতিহাসে বিরল ঘটনা। জাতির পিতার কারণে দেশ স্বাধীন হলেও ‘৭৫ পরবর্তী সময়ে তার অবদান মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে মনোনীত ব্যক্তিকে ৫ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply