ঢাকায় ডায়রিয়া ও কলেরার প্রকোপ রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে: আইসিডিডিআর,বি

|

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) জানিয়েছে, রাজধানীতে ডায়রিয়া ও কলেরার প্রকোপ রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। অতিরিক্ত গরম আর বাইরের দূষিত পানি ও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণেই এমন পরিস্থিতি বলে জানানো হয়েছে।

গত মঙ্গলবার (২২ মার্চ) ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড ১২৭২ জন রোগী ভর্তি হয়েছে হাসপাতালটিতে। তবে এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে মন্তব্য চিকিৎসকদের। আইসিডিডিআর,বি এর অ্যাসিসটেন্ট সায়েন্টিস্ট শোয়েব বিন ইসলাম বলেন, ডায়রিয়া ও কলেরার সমস্যা নিয়ে গত এক সপ্তাহ ধরে প্রতিদিনই হাজারের অধিক রোগী আসছেন।

প্রতিষ্ঠানটির ইতিহাসে এর আগে কখনও এতো রোগী ভর্তি হয়নি বলেও জানায় কর্তৃপক্ষ। বিশেষজ্ঞরা বলছেন, ডায়রিয়া বা কলেরায় আক্রান্তদের অনেকে কয়েক ঘণ্টায় বা অর্ধেক দিনেই দুর্বল হয়ে পড়ছেন। তাই অবস্থা গুরুতর বা আশঙ্কাজনক মনে হলেই আইসিডিডিআরবি’তে নিয়ে আসার পরামর্শ দেন তারা। অন্যথায় নিকটস্থ হাসপাতালে যাবার কথা বলা হয়েছে।

জানা গেছে, রাজধানীর যাত্রাবাড়ী, শনির আখড়া ও মোহাম্মদপুর এলাকা থেকে রোগী আসছে বেশি। সবাইকে ফুটিয়ে পানি পান ও বাইরের অস্বাস্থ্যকর খাবার পরিহার করে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply