এই অ্যাপটি ইনস্টল করলেই ফেসবুক থেকে ফাঁস হচ্ছে ব্যক্তিগত তথ্য!

|

ছবি: সংগৃহীত

গুগল প্লে স্টোরে হাজারো অ্যাপের ভিড়। কোনো অ্যাপ পছন্দ হলে অনুমতি দিলেই নিমেষে তা ইনস্টল হয়ে যায় আপনার স্মার্টফোনে। কিন্তু জেনে রাখুন, প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে, যা হাতিয়ে নিতে পারে আপনার ব্যক্তিগত তথ্য! তাই আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজার হন, তাহলে অবশ্যই জেনে রাখুন কোন অ্যাপটি ইনস্টল করার কথা ভাবাও উচিত নয়।

সম্প্রতি একটি রিপোর্টে জানা গিয়েছে, কার্টুন বানানো যায়, এমন একটি অ্যাপ ইনস্টল করলেই নাকি ফেসবুক থেকে চুরি হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য! অ্যাপটির নাম ক্রাফ্টসার্ট কার্টুন ফটো টুলস। ইতোমধ্যেই এক লক্ষেরও বেশি অ্যান্ড্রয়েড ইউজার এই অ্যাপটি ডাউনলোড করে ফেলেছেন। এই অ্যাপ আপনার মেনুতে ঘাপটি মেরে বসে থাকে। সেটির মাধ্যমে কোনো ছবি এডিট করতে গেলেই বিপদ! ফেসবুক ব্যবহারের স্বার্থে যে তথ্য আপনি একান্ত নিজের জন্য রাখেন, যেমন আপনার ফোন নম্বর, ই-মেল আইডি ইত্যাদি, সেসব অনায়াসে হাতিয়ে নিতে পারে এই অ্যাপ।

গুগলের মুখপাত্র জানান, বিষয়টি নজরে আসতেই তা প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। তবে যারা অ্যাপটি ইনস্টল করেছেন, তারা এখনও এটি ব্যবহার করতে পারবেন। কিন্তু ইউজারদের সতর্ক করে অ্যাপটি দ্রুত আনইনস্টল করার পরামর্শ দেয়া হয়েছে।

কীভাবে আপনার তথ্য হ্যাক করা হচ্ছে এই অ্যাপের মাধ্যমে? অ্যাপটি আপনাকে যেকোনো একটি ছবি আপলোড করে তা কার্টুনে পরিণত করতে বলে। এরপরই আপনার মোবাইলে ভেসে ওঠে ফেসবুকের লগ ইন স্ক্রিন। আপনার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলেই অ্যাপ সেই তথ্য পাঠিয়ে দেয় utuu[.]info [VirusTotal]-তে। এখান থেকেই স্ক্যামাররা তথ্য জোগাড় করে নেয়। তাই কোনো অ্যাপ ডাউনলোড করার আগে যে যে বিষয় মাথায় রাখা জরুরি তা জেনে নিন-

১. ইনস্টল করার আগে ডেভেলপার কারা, তা ভালোভাবে জেনে নিন।
২. অ্যাপটির রিভিউ এবং রেটিং চেক করে নিন। যে অ্যাপে ম্যালওয়্যার রয়েছে, তার রিভিউ ভালো হয় না।
৩. কোনো অচেনা অ্যাপে নিজের নাম, মোবাইল নম্বর, ঠিকানার মতো ব্যক্তিগত তথ্য দেবেন না।
৪. যে অ্যাপ মাইক্রোফোন ও কললিস্টের তথ্য শেয়ার করতে বলে, সেগুলি ইনস্টল না করাই শ্রেয়।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply