পুতিনের পাঁয়তারা সফল হতে দেয়া হবে না: বাইডেন

|

পুতিনের পরিকল্পনা কিছুতেই সফল হতে দেয়া হবে না, বলে ন্যাটো সম্মেলনে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

বারবারই ন্যাটোকে ভাঙ্গতে চেয়েছেন, ভ্লাদিমির পুতিন, বলে অভিযোগ অভিযোগ যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের। কিন্তু, আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, ইউক্রেনে অভিযান চালানোর কারণে সামরিক জোটটি অতীতের যেকোন সময়ের তুলনায় শক্তিশালী ও ঐক্যবদ্ধ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ন্যাটোকে ভাঙ্গার যে পরিকল্পনা পুতিন করছেন তা কিছুতেই সফল হতে দেয়া হবে না।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ব্রাসেলসে বসা ন্যাটো সম্মেলনে যোগ দিয়ে এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেন- ৩০টি দেশের জোট ভাঙ্গতে বহু চেষ্টা করেছেন রুশ প্রেসিডেন্ট। তার পরিকল্পনা সবসময়ই নস্যাৎ করা হয়েছে।

বাইডেন আরও জানান, যুদ্ধে জয় পেতে রাসায়নিক এবং জীবাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছে মস্কো। হামলা হলে দাঁতভাঙ্গা জবাব দিতে প্রস্তুত গোটা বিশ্ব। (তবে, ঠিক কেমন রাসায়নিক অস্ত্র প্রয়োগ হবে ইউক্রেনে; তার ওপর নির্ভর করবে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ।

এ দিন, ইউরোপীয় ইউনিয়নের সাথেও বৈঠক করেন বাইডেন। বলেন, জোটগুলো পৃথক করতে পুতিনের পায়তারা সফল হতে দেয়া যাবে না।

জো বাইডেন বলেন, ন্যাটোকে ভাঙ্গার পরিকল্পনা পুতিনের বহু পুরানো। আমি ভাইস প্রেসিডেন্ট থাকাকালেই দেখেছি, বহু অপ-তৎপরতা। সে ৩০টি দেশকে আলাদা করে দিতে চায়। কিন্তু, ইউক্রেনে অভিযান চালানোর কারণে অতীতের যেকোনো সময়ের তুলনায় আরও বেশি শক্তিশালী আর ঐক্যবদ্ধ সামরিক জোটটি। আর, ইউক্রেন ভূখণ্ডে কেমন রাসায়নিক অস্ত্র ব্যবহার করে রাশিয়া; তার ওপর নির্ভর করবে পাল্টা জবাব।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply