বেলারুশের দিকে যাচ্ছেন রুশ সেনারা!

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের রাজধানী কিয়েভের আশেপাশে থাকা রুশ সেনারা বেলারুশের দিকে অগ্রসর হচ্ছে বলে দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। বলছে, গত ২৪ ঘণ্টায় তারা কিছু রাশিয়ান সৈন্যকে উত্তর দিকে বা বেলারুশের দিকে অগ্রসর হতে দেখেছে। বুধবার (৩০ মার্চ) লাইভ প্রতিবেদনে এ তথ্য জানায় আল জাজিরা।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি সিএনএন এবং ফক্স বিজনেসকে দেয়া সাক্ষাৎকারে বলেন, আমরা ঠিক জানি না এই সৈন্যরা কোথায় যাবে। এটিকে রুশ বাহিনীর সেনা প্রত্যাহার হিসেবে দেখে না পেন্টাগন। বরং এটিকে রাশিয়ার পুনরায় সৈন্য সরবরাহ, সংস্কার এবং পুনরায় যুদ্ধে অবস্থানের প্রচেষ্টা হিসাবেই দেখে।

এদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও জানিয়েছে, ইউক্রেনে ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে ইউক্রেনের দিকে ফিরে যেতে বাধ্য হচ্ছেন রুশ সেনারা। তবে রুশ সেনারা ব্যাপক আর্টিলারি ও ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে তাদের ক্ষয়ক্ষতির প্রতিশোধ নিতে পারে বলেও সতর্ক করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: চেচেন নেতা রমজানকে লেফটেন্যান্ট জেনারেলে পদোন্নতি দিলেন পুতিন

এমন এক সময় খবরটি আসলো যার একদিন আগেই কিয়েভ ও চেরনিহিভে হামলা কমানোর ব্যাপারে তুরস্কের শান্তি আলোচনায় সম্মত হয় রাশিয়া। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের মধ্যস্ততায় হওয়া সেই বৈঠকের পর রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শেইঝু জানান, একাধিক বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে মস্কো এবং কিয়েভ। এর মধ্যে অন্যতম হলো ইউক্রেনের রাজধানী কিয়েভের আশেপাশের এলাকাগুলোয় হামলার পরিধি কমাবে মস্কো। কিয়েভের পাশাপাশি চেরনিহিভের জন্যও একই সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply