ভারতের সাথে সব দ্বন্দ্ব মেটাতে চায় পাকিস্তান, আলোচনা প্রয়োজন বললেন পাক সেনাপ্রধান

|

পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। ছবি: সংগৃহীত।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে বর্তমানে দেশটির অভ্যন্তরীণ রাজনীতির মাঠ বেশ উত্তপ্ত। বিরোধী দলগুলোর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগও করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। দেশি রাজনীতিতে বিদেশি শক্তির প্রভাব নিয়েও কথা বলেছেন তিনি। এমনই পরিস্থিতিতে কাশ্মিরসহ ভারতের সাথে চলমান সব দ্বন্দ্ব শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধানের কথা বললেন পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

পাকিস্তানের সংবাদ সংস্থা পিটিআই এর বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ তথ্য নিশ্চিত করেছে। বলা হয়েছে, শনিবার (২ এপ্রিল) রাজধানী ইসলামাবাদে দুই দিন ব্যাপী নিরাপত্তা বিষয়ক আলোচনা শেষে পাক সেনাপ্রধান বলেন, উপমহাসাগরীয় অঞ্চলসহ সারা বিশ্বের এক তৃতীয়াংশ অঞ্চলে বর্তমানে দ্বন্দ্ব বা যুদ্ধ লেগে রয়েছে। তাই এই ধরনের আগুনের শিখা থেকে আমাদের অঞ্চলকে রক্ষা করতে হবে।

সেনাপ্রধান আরও বলেন, ভারতের সঙ্গে সমস্ত বিরোধ আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ পথে মিটিয়ে নেয়া উচিত। কাশ্মিরসহ সব সমস্যা সমাধানের জন্য কূটনৈতিক আলোচনাতেই বিশ্বাসী ইসলামাবাদ। ভারত যদি তা করতে রাজি হয়, তবে আমরা এগিয়ে যেতে প্রস্তুত।

ভারত ও পাকিস্তান দ্বন্দ্ব ছাড়াও চীনের সাথে ভারতের বিরোধ নিয়েও কথা বলেন পাক সেনাপ্রধান। তিনি বলেন, কাশ্মির বিরোধ ছাড়াও ভারত ও চীনের মধ্যে সীমান্ত নিয়ে বিরোধ রয়েছে। পাকিস্তানের জন্য এটিও গভীর উদ্বেগের বিষয়। আমরা চাই, আলোচনার মাধ্যমে এবং কূটনৈতিক পথে এই বিরোধেরও দ্রুত নিষ্পত্তি হোক।

পাক সেনাপ্রধানের এসব মন্তব্যে কোনো অসঙ্গতি না থাকলেও ভারতীয় কূটনীতিকদের মতে, দিল্লির উপর পরোক্ষে চাপ বাড়াতে ভারত-চীন সীমান্ত বিরোধের বিষয়টি ফের একবার সুকৌশলে উস্কে দিয়েছেন পাক সেনাপ্রধান। অবশ্য এ নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি ভারত।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply