‘যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ; আমাদের ডেমোক্রেসি, মূল্যবোধ, মানবাধিকার সব এক’

|

যুক্তরাষ্ট্রের সাথে কূটনৈতিক ও রাজনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আন্তঃসম্পর্ক আরও উন্নত করতে চায় বাংলাদেশ। এই বার্তা নিয়ে ওয়াশিংটন সফরে গিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে আলোচনায় তিনি বলেছেন, র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে কোনো টানাপোড়েন নেই। আর দেশদুটির সম্পর্কে আরও উন্নয়ন সম্ভব জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রের সাথে আমাদের যথেষ্ট মিল রয়েছে, দুটি দেশেরই জন্ম হয়েছে ডেমোক্রেসির মাধ্যমে। আমাদের ডেমোক্রেসি, আমাদের মূল্যবোধ, মানবাধিকার সব এক। ফলে যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সুসম্পর্ক হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

রোববার (৩ এপ্রিল) দুপুরে স্টেট ডিপার্টমেন্টে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের সমন্বয় সভায় এসব কথা বলেন বাংলােদশ পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রে পর্যবেক্ষণকে ইতিবাচকভাবেই দেখছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, প্রকৃত বন্ধু বলেই যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ দেয় তারা। র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে দেশ দুটির সম্পর্কের কোনো টানাপোড়েন হয়নি বলেও মন্তব্য করেন মন্ত্রী।

সম্পর্ক যদি ফরমাল হয় তাহলে অনেক কিছুই বলা যায় না, দুই দেশের সম্পর্ক অনেক গভীর তাই তারা যেকোনো বিষয়ে মতামত দেয়, আমরাও সে অনুযায়ী ব্যাবস্থা নেই। আগামীতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের রাজনৈতিক সম্পর্ক আরও ভালো হবে বলেও আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

একই সফরে আগামীকালের বৈঠকের মাধ্যমে দেশদুটির সম্পর্ক আরও উচ্চ মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে থাকা বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাশেদ চৌধুরীকে এ সফরে আবারও ফেরত চাইবে ঢাকা।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply