রমজানে লাউডস্পিকারে আজান নয়, ভারতে মসজিদের সামনে উচ্চস্বরে বাজানো হচ্ছে হনুমান চালিশা

|

মসজিদের সামনে হনুমান চালিশা বাজানোর নির্দেশদাতা নেতা রাজ ঠাকরে। ছবি: সংগৃহীত।

পবিত্র রমজান মাস শুরু হওয়ার সাথে সাথেই মসজিদে লাউডস্পিকারে আজান দেয়া নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতীয় রাজনৈতিক দল এমএনএস এর প্রধান রাজ ঠাকরে। শুধু প্রশ্নই নয়, মহারাষ্ট্রে আজানের সময় মসজিদের সামনে উচ্চস্বরে হনুমান চালিশা বাজানোর হুমিকও দেন এই নেতা। সে অনুযায়ী এরই মধ্যে মুম্বাইয়ের বেশ কয়েকটি মসজিদের সামনে লাউডস্পিকারে হনুমান চালিশা বাজানোর অভিযোগ এসেছে। বেশ কয়েকজনকে আটক-জরিমানাও করেছে মহারাষ্ট্র পুলিশ। খবর ইন্ডিয়া টুডের।

এর আগে রমজান মাসের মুখে মসজিদে লাউডস্পিকারে আজান দেয়া নিয়ে প্রশ্ন তোলেন এমএনএস প্রধান রাজ ঠাকরে। আজানের সময় মসজিদের সামনে উচ্চস্বরে হনুমান চলিশা বাজানোর প্রকাশ্য ঘোষণা দেন তিনি। তার সমর্থক ও দলের নেতাকর্মীদেরও একই নির্দেশনা দেন এই নেতা। তার দাবি, ইসলাম ধর্মের শুরুর দিকে এমন লাউডস্পিকারের ব্যবস্থা ছিল না। তাহলে এখন কেনো এমন উচ্চস্বরে আজান বাজানো হবে?

অবশ্য এখন পর্যন্ত এই ধরনের কাজের জন্য বেশ কয়েকজনকে আটক করেছে মহারাষ্ট্র পুলিশ। অনেকের কাছ থেকে জরিমানা ও মুচলেকাও নেয়া হয়েছে। তবে কাজ হচ্ছে না তাতে। একের পর এক মসজিদের সামনে এমন লাউডস্পিকার স্থাপন করা হচ্ছে। রাজ্যটিতে এরই মধ্যে লাউডস্পিকারের চাহিদা বেড়ে গেছে বলেও জানা গেছে।

রোববার (৩ এপ্রিল) মুম্বাইয়ের চান্দিভালি এলাকায় মহেন্দ্র ভানুশালি নামে এক এমএনএস নেতাকে আটক করে পুলিশ। মসজিদের সামনে একটি গাছে লাউডস্পিকার বেঁধে তাতে হনুমান চালিশা বাজাচ্ছিলেন তিনি। সেই লাউডস্পিকার খুলে নেয় পুলিশ। কিছুক্ষণ পর মহেন্দ্রকে ছেড়ে দিলেও তাকে সাড়ে পাঁচ হাজার রুপি জরিমানা করা হয়। পাশাপাশি, পরে যাতে তিনি এমন কাজ আর না করেন, তার জন্য নোটিস দিয়েছে পুলিশ।

যদিও ছাড়া পাওয়ার পর মহেন্দ্রর দাবি, তাকে ঈশ্বরের ‘আরতি’ করতে বাধা দিয়েছে পুলিশ। ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে। তার পরেই ওই নেতা জানান, আগামী বুধবার থেকে প্রত্যেক সকাল-সন্ধ্যায় লাউডস্পিকারে হনুমান চালিশা বাজাবেন তারা। সোমবার থেকে শুরু হচ্ছে তার আয়োজন। ঠাকরের দল জানিয়েছে, ইতিমধ্যে লাউডস্পিকারের বায়না দেওয়া হয়ে গিয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply