‘মধুর পাঁচ নম্বর বাচ্চা’ শিশুর নাম দেখেই স্কুলের ভর্তি স্থগিত

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

নাম একজন মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। একজন শিশু যখন জন্মায়, সবার প্রথমে বাবা-মা তার নাম রাখেন যত্ন করে। তবে এই নাম নিয়েই যদি হয় বিপত্তি! সম্প্রতি ভারতে এক প্রাথমিক বিদ্যালয়ে ভর্তিচ্ছু এক শিশুর নাম নিয়ে জটিলতা শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা দিতে গিয়ে তার আধারকার্ডে নামের স্থানে লেখা ‘মাধু কা পাঁচওয়া বাচ্চা’, যার বাংলা করলে দাঁড়ায় ‘মধুর পাঁচ নম্বর বাচ্চা’।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বলা হয়, উত্তরপ্রদেশের এক ব্যক্তি গত শনিবার (২ এপ্রিল) তার মেয়ে আরতিকে স্কুলে ভর্তির জন্য নিয়ে যায়। স্কুলের কর্তব্যরতরা এ সময় আরতির আধারকার্ড দেখতে চান। তবে সেখানে মেয়েটির নামের স্থানে লেখা ছিল ‘মধুর পাঁচ নম্বর বাচ্চা’। এরপরই ওই শিশুর ভর্তি প্রক্রিয়া স্থগিত করে দেয় স্কুল কর্তৃপক্ষ।

ওই শিশুর আধারকার্ডের একটি ছবি এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। বিষয়টি জানাজানি হলে দেশটির জেলা ম্যাজিস্ট্রেট দীপা রঞ্জন বলেন, এখন পোস্ট অফিস এবং ব্যাংকগুলোতে আধার কার্ড তৈরি করা হচ্ছে। চরম অবহেলার কারণে এই ধরনের ভুল হয়েছে। আমরা ব্যাংক এবং পোস্ট অফিসের কর্মকর্তাদের সতর্ক করব এবং এই ধরনের অবহেলার সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply