ইউক্রেনের ছোড়া মিসাইলে দুই খণ্ড রুশ হেলিকপ্টার (ভিডিও)

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের ছোড়া মিসাইলের একটি রুশ হেলিকপ্টার ধ্বংস হওয়ার ভিডিও প্রকাশ্যে এসেছে। ইউক্রেনের এই মিসাইলটি যুক্তরাজ্যের সেনাবাহিনীর ব্যবহৃত স্টারস্ট্রেক মিসাইল বলেও জানা গেছে। খবর দ্য টাইমসের।

টুইটারে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলে রাশিয়ার একটি হেলিকপ্টারের পেছন দিকে মিসাইলের আঘাতে হঠাৎ আগুন ধরে যায়। এর প্রভাবে মাঝখান থেকে দুই টুকরো হয়ে মাটিতে আছড়ে পড়ে হেলিকপ্টারটি।

ইউক্রেনের প্রতিরক্ষা সূত্রে সংবাদমাধ্যম দ্য টাইমস জানিয়েছে, গত এক সপ্তাহ ধরে বিমান বিধ্বংসী ব্যবস্থা মোতায়েন করে রেখেছিল ইউক্রেন। যুক্তরাজ্যের তৈরি উচ্চগতিসম্পন্ন এই মিসাইল প্রথমবারের মতো ব্যবহার করা হলো। এটি সহজে বহনযোগ্য ব্রিটেনের তৈরি সবথেকে শক্তিশালী মিসাইল। এটি লেজার-গাইডেড ক্ষেপণাস্ত্র যা শব্দের গতির থেকেও তিনগুণ বেশি দ্রুত তার লক্ষবস্তুতে হামলা করতে সক্ষম। এর আগে গত সপ্তাহে ইউক্রেনের হেলিকপ্টার থেকে রকেট হামলায় রাশিয়ার বেলগ্রেডে একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ভিডিও সামনে এসেছিল।

উল্লেখ্য, যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেছ গত মাসে বলেছিলেন, তারা রাশিয়ার আক্রমণ থেকে ইউক্রেনকে রক্ষা করতে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। তিনি এই মিসাইলকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন। এর ধারাবাহিকতায় যুক্তরাজ্য ট্যাংক বিধ্বংসী মিসাইলও পাঠিয়েছিল ইউক্রেনে, যা রাজধানী কিয়েভে রাশিয়ার আক্রমণকে অনেকাংশেই দমাতে সক্ষম হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply