এফএ কাপের ফাইনালে চেলসি, বেনজেমার জাদুতে রিয়ালের জয়

|

ছবি: সংগৃহীত

টানা ৩য় বারের মতো এফএ কাপের ফাইনালে উঠলো টমাস টুখেলের চেলসি। আসরের ২য় সেমিফাইনালে ব্লুজরা ২-০ গোলে হারিয়েছে ক্রিস্টাল প্যালেসকে। লা লিগায় আবারও করিমের বেনজেমার শেষ মুহূর্তের জাদুতে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে, ফ্রান্সে লিগ শিরোপার খুব কাছে পৌঁছে গেছে পিএসজি। মার্সেইকে হারিয়ে এখন শিরোপার থেকে মাত্র ৩ পয়েন্ট দূরে দাঁড়িয়ে এমবাপ্পে-মেসি-নেইমার।

ওয়েম্বলিতে ২য় সেমিফাইনালে ফেভারিট ছিল ব্লুজরা। কিন্তু এদিন শুরু থেকে নামের প্রতি সুবিচার করতে পারছিল না টুখেল শিষ্যরা। ৩৬ মিনিটে গোলও হজম করে বসে গেলো সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়া এই ইংলিশ ক্লাবটি। অবশ্য অফসাইডের কারণে বেঁচে যায় তারা। গোলশূন্য প্রথমার্ধের পর ৬৫ মিনিটে ভাঙে ম্যাচের ডেডলক। ক্রিস্টাল প্যালেসের রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে নেন লফটাস-চিক।

গোল হজম করে আর ম্যাচে ফিরতে পারেনি ক্রিস্টাল প্যালেস। ৭৬ মিনিটে টিমো ভেরনারের পাসে ব্যবধান ২-০ করেন ম্যাসন মাউন্ট। শেষ দিকে বদলি হিসেবে নামা লুকাকু-হাকিম জিয়েচের চেষ্টা পোস্টে আর প্রতিপক্ষের রক্ষণে আটকে গেলে দুই গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় চেলসিকে।

অপ্রতিরোধ্য কিং কারিম। ছবি: সংগৃহীত

এই চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় করা রিয়াল মাদ্রিদ এদিন তাদের ঘরোয়া লিগে ৪ মিনিটের ব্যবধানে হজম করেছে দুই গোল। সেভিয়ার মাঠে প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে ঘুড়ে দাঁড়ায় আনচেলত্তির দল। ৫০ মিনিটে রদ্রিগো আর ৮২ মিনিটে নাচোর গোলে ম্যাচ বাঁচিয়ে রাখে রিয়াল। তবে বর্তমান সময়ে লস ব্লাঙ্কোসের প্রাণভোমরা হয়ে ওঠা কারিম বেনজেমা প্রলম্বিত করেছেন তার ক্যারিয়ারের শ্রেষ্ঠ সময়, যখন তার ছোঁয়ার পরিণত রূপ রিয়াল মাদ্রিদের গোল। অতিরিক্ত সময়ে রদ্রিগোর পা ঘুরে বক্সের ভেতর পাওয়া বল জ্বালে জড়িয়ে বেনজেমা নিশ্চিত করেন দলের জয়। লা লিগা টাইটেল থেকে এখন ১০ পয়েন্ট দূরে রিয়াল মাদ্রিদ।

ছবি: সংগৃহীত

রিয়াল ১০ পয়েন্ট দূরে থাকলেও পিএসজি কিন্ত এবার ইউরোপে সবার আগে নিশ্চিত করতে যাচ্ছে লিগ শিরোপা। টেবিলের ২য় স্থানে থাকা মার্সেইর এটিই শেষ সুযোগ ছিল প্যারিসের দলটিকে আটকানো। কিন্তু ম্যাচের ১২ মিনিটেই ভেরাত্তির পাস থেকে নেইমারের গোলে এগিয়ে যায় পচেত্তিনোর দল। ৩১ মিনিটে কর্নার থেকে তৈরি জটলায় কালেতা কার সমতায় ফেরান মার্সেইকে।

৪১ মিনিটে গোল করেছিলেন মেসি। কিন্তু অফসাইডে বাতিল হয়ে যায় সেই গোল। অবশ্য প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ডি বক্সে মার্সেই ডিফেন্ডারের হাতে বল লাগলে ভিএআর থেকে পেনাল্টি পায় পিএসজি। স্পট কিক থেকে দলকে আবারও এগিয়ে নেন এমবাপ্পে। দ্বিতীয়ার্ধে আর কোনো গোল না হওয়ায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি। পরের ম্যাচে বুধবার অঁজির বিপক্ষে জয় পেলেই লিগের ১০ম শিরোপা নিশ্চিত হবে প্যারিস সেইন্ট জার্মেইর।

আরও পড়ুন: ইউরোপে সবার আগে লিগ শিরোপার দ্বারপ্রান্তে পিএসজি

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply