ডনবাসে হামলা শুরু করেছে রুশ বাহিনী: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকা দখল করতে রাশিয়া হামলা শুরু করেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। রকেট ও আর্টিলারি দিয়ে ডনবাসের শহরগুলোর ওপর মস্কো বোমা হামলা করছে বলে এক ভিডিও বার্তায় জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

খবরে বলা হয়, কিয়েভ দখলে রাশিয়া ব্যর্থ হওয়ার পর এই হামলার ব্যাপারে বহুদিন ধরেই আশঙ্কা করা হচ্ছিল। প্রথম দিকে ইউক্রেনের বড় শহরগুলোর নিয়ন্ত্রণ আর দেশটির সরকার উৎখাতের পরিকল্পনা করেছিল রাশিয়া। কিন্তু শক্ত প্রতিরোধের মুখে পড়ার পর রুশ প্রতিরক্ষা দফতর জানায়, তাদের অভিযানের প্রথম ধাপ ‘সাধারণভাবে সম্পূর্ণ হয়েছে’। এখন তারা রাজধানীর আশেপাশের এলাকা থেকে সেনাদের সরিয়ে নিচ্ছে।

সেই সময় রাশিয়া ঘোষণা করেছিল, এখন তাদের মনোযোগ থাকবে রুশ ভাষাভাষী ‘সদ্যমুক্ত’ ডনবাস এলাকার দিকে। ধারণা করা হচ্ছে, সেখানে এই যুদ্ধ অনেক দিন ধরে চলতে পারে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের এই প্রাচীন শিল্পাঞ্চলকে ‘মুক্ত’ করতে হবে।

এদিকে সোমবার রাতেও ইউক্রেনের বেশ কয়েকটি শহরে বোমাবর্ষণ করেছে রুশ বাহিনী। এদিন পশ্চিমাঞ্চলীয় লভিভ শহরে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত সাত জন নিহত হয়েছে। এছাড়া খারকিভ শহরে আবাসিক ভবনের ওপর রুশ বাহিনী গোলাবর্ষণ করলে অন্তত দুই জন বেসামরিক নিহত হয়। রাজধানী কিয়েভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। হামলা সম্পর্কে সতর্ক করতে প্রায় সারাক্ষণই বিভিন্ন শহরে বাজছে যুদ্ধের সাইরেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের সামরিক বাহিনী ইউক্রেনের ভেতরে মোট ৩১৫টি লক্ষ্যবস্তুর ওপর আঘাত হেনেছে। উত্তরের খারকিভ এবং দক্ষিণের বন্দরনগরী ওডেসার কাছে মিকোলায়েভের ওপরও আক্রমণ হয়েছে।

সামরিক বিশেষজ্ঞরা বলছেন, পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলের ওপর পূর্ণ মাত্রার আক্রমণ চালানোর আগে ইউক্রেনের সামরিক স্থাপনাগুলো দুর্বল করে দেয়ার চেষ্টা করছে রাশিয়া।
আরও পড়ুন: উত্তেজনার মধ্যেই গাজায় ইসরায়েলি বিমান হামলা শুরু
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply