রুশ বাহিনীর হাতে দুই ব্রিটিশ সেনা আটক; পুতিনের মিত্রকে মুক্তি দিলে ছাড়া পাবে

|

ইউক্রেনের পক্ষে লড়াইয়ের ময়দানে ব্রিটিশ সেনাদের অংশগ্রহণ নিয়ে উত্তেজনা চলছে মস্কো-লন্ডনের মধ্যে। গত সোমবার (১৮ এপ্রিল) ইউক্রেন থেকে আটক দুই ব্রিটিশ সেনার ভিডিওফুটেজ প্রকাশ করেছে রাশিয়া। কিয়েভে পুতিনের ঘনিষ্ঠ মিত্র ভিক্টর মেদভেদচুকের মুক্তির বিনিময়ে এ দুই বন্দিকে মুক্তি দেয়ার প্রস্তাবও দিয়েছে তারা। অবশ্য, ভিক্টরের মুক্তির জন্য মারিওপোল থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়ার সুযোগ চায় কিয়েভ।

ইউক্রেনের বিরোধী নেতা ও মস্কোপন্থি রাজনীতিবিদ মেদভেদচুক ভিক্টর ভ্লাদিমিরোভিচ। কিয়েভে আটক পুতিনের এই ঘনিষ্ঠ মিত্রের মুক্তির জন্য কয়েকদিন ধরেই বিভিন্ন মাধ্যমে ধরণা দিচ্ছেন তার স্ত্রী। বন্দি ভিক্টরের ওপর নির্যাতন চলছে বলেও অভিযোগ তার।

সোমবারই মেদভেদচুকের একটি ভিডিও প্রকাশ করেছে জেলেনস্কি প্রশাসন। যেখানে তিনি বলেন, মারিওপোল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার সুযোগ দিলে তাকে মুক্তি দেবে কিয়েভ।

ইউক্রেনে বন্দি মস্কোপন্থি রাজনীতিবিদ ভিক্টর মেদভেদেচুক জানিয়েছেন, মারিওপোলের যেসব মানুষের নিরাপদে মানবিক করিডোর দিয়ে পালানোর সুযোগ নেই, তার মুক্তির বিনিময়ে তাদের বের হওয়ার সুযোগ দেয়া হোক।

তারপরই রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে রুশ বাহিনীর হাতে বন্দি দুই ব্রিটিশ সেনার ভিডিও প্রচার করা হয়। বলা হয়, মারিওপোলে ইউক্রেনের হয়ে লড়েছেন দু’জন। বন্দিদশা থেকে মুক্তি পেতে ভিক্টরকে ছেড়ে দেয়ার আহ্বান জানান তারা।

রুশ বাহিনীর হাতে আটক ব্রিটিশ সেনা এইডেন আসলিন বলেন, বরিস জনসন যদি ব্রিটিশ নাগরিকদের গুরুত্ব দেন, তবে জেলেনস্কি সরকারকে তার চাপ দেয়া উচিত। ভিক্টরকে তার পরিবারের কাছে ফেরত পাঠানো হোক, আর আমাদেরও পরিবারের কাছে ফিরে যাবার সুযোগ দেয়া হোক।

অন্যদিকে রুশ বাহিনীর হাতে আটক আরেক ব্রিটিশ সেনা শন পিনার বলেন, আমাদের দু’জনকে ছেড়ে দেয়ার বিনিময়ে ভিক্টরকে মুক্তি দেয়া হোক। মিস্টার বরিস আপনার উদ্যোগ আর সহায়তার প্রশংসা করছি। তবে এই বিষয়ে ইউক্রেনকে চাপ দিতে হবে।

রাশিয়ার অভিযোগ, গোপনে ইউক্রেন যুদ্ধে সেনা পাঠিয়েছে পশ্চিমা বিভিন্ন দেশ। এর জন্য চড়া মূল্য দিতে হবে বলেও হুশিয়ারি দিয়েছে দেশটি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply